Views: 23

অর্থনীতি-ব্যবসা জাতীয়

স্বস্তি এসেছে আদা-রসুনের বাজারে, কেজিতে কমেছে ৪০ থেকে ৬০

অর্থনীতি ডেস্ক : কিছুদিন ধরে ভোগ্যপণ্যের বাজারে নাভিশ্বাস উঠছে ক্রেতাদের। বিশেষ করে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তদের রসুইঘরে এর প্রভাব পড়ছে বেশি। তবে এবার একটি সুখবরও রয়েছে। স্বস্তি ফিরে এসেছে আদা-রসুনের বাজারে। টানা কয়েক মাস ঊর্ধ্বমুখী থাকার পর গত সপ্তাহে পণ্য দুটির দাম কেজিতে ৪০-৬০ টাকা কমেছে। চাহিদার চেয়ে আমদানি বৃদ্ধি ও দেশীয় পণ্যের মৌসুম হওয়ায় সরবরাহ বেড়ে পণ্য দুটির দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, কয়েক দিন ধরে পাইকারি পর্যায়ে প্রতি কেজি আদা বিক্রি হচ্ছে ৬০-১১০ টাকা দামে। এর মধ্যে দেশী আদা ৬০-৮০ টাকা, আমদানীকৃত চীনা আদা ১০০-১১০ টাকা, মিয়ানমারের আদা ৬০-৭০ টাকা এবং কেরালার আদা ৭০-৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগেও পাইকারি পর্যায়ে দেশী আদা ১০০-১২০ টাকায়, চীনা আদা ১৫০-১৮০ টাকা, মিয়ানমারের আদা ১০০-১২০ টাকা এবং কেরালার আদা ১০০-১২০ টাকায় বিক্রি হয়েছে। সেই হিসাবে এক সপ্তাহের ব্যবধানে পাইকারি পর্যায়ে প্রতি কেজি আদার দাম ৪০-৬০ টাকা কমেছে।


আর গত এক সপ্তাহে পাইকারি পর্যায়ে রসুনের দামও কেজিতে ৪০-৬০ টাকা পর্যন্ত কমে এসেছে। গত সপ্তাহ পর্যন্ত পাইকারি বাজারে প্রতি কেজি আমদানীকৃত চীনা রসুন বিক্রি হয়েছে ১৫০-১৮০ টাকার মধ্যে। এক সপ্তাহের ব্যবধানে কেজিতে ৬০ টাকা পর্যন্ত কমে বর্তমানে প্রতি কেজি চীনা রসুন বিক্রি হচ্ছে ১১০-১২০ টাকায়। বাজারে সরবরাহ বেশি না থাকলেও বর্তমানে প্রতি কেজি দেশী রসুন বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকায়, যা ঊর্ধ্বমুখী বাজারে ১২০-১৪০ টাকায় বিক্রি হয়েছে।

ব্যবসায়ীরা জানান, চার-পাঁচ মাস ধরে টানা ঊর্ধ্বমুখী ছিল আদা ও রসুনের দাম। সাধারণত প্রতি কেজি আদা-রসুনের দাম থাকে সর্বোচ্চ ৫০-৬০ টাকা। কিন্তু গত কয়েক মাসে দফায় দফায় বেড়ে পণ্য দুটির দাম ১৮০-২০০ টাকায় পৌঁছে। তবে এক সপ্তাহ থেকে এগুলোর বাজার নিম্নমুখী হতে শুরু করে। এ সময়ের মধ্যে পণ্য দুটির দাম কেজিতে কমপক্ষে ৫০-৬০ টাকা কমেছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

দেশে ২০১৯ সালে ৮ হাজার কোটি সিগারেট বিক্রি

Saiful Islam

শুভ জন্মদিন শেখ হাসিনা

Shamim Reza

হল ভাড়া করে জন্মদিন পালনে প্রধানমন্ত্রীর ‘না’

Saiful Islam

হিমঘরে মাহবুবে আলমের মরদেহ, জানাজা সকাল ১১ টায়

Shamim Reza

হিমঘরে মাহবুবে আলমের মরদেহ, সকাল ১১ টায় জানাজা

Saiful Islam

‘প্রতিবেশীরা চাইলে আমাদের বিমানবন্দর ব্যবহার করতে পারে’

Shamim Reza