হাজিদের সুবিধার্থে মক্কা-মদিনায় রোবট নিয়োগ দিচ্ছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনার কারণে এবার লোকবলের পরিবর্তে হজ ব্যবস্থাপনায় প্রযুক্তির ব্যবহারকে প্রাধান্য দিচ্ছে সৌদি সরকার। মক্কা-মদিনার গ্র্যান্ড মসজিদের ভিতরে জীবাণুমুক্তকরণের প্রচেষ্টাকে আরো সুদৃঢ় করার লক্ষ্যে দশটি স্মার্ট রোবট চালু করা হয়েছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

হারামাইন কর্তৃপক্ষের মতে, রোবটগুলো স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুসারে, ছয়টি স্তরে একটি নিরাপদ স্বাস্থ্যকর পরিবেশ এবং জীবাণুমুক্তকরণের প্রয়োজনীয়তার স্মার্ট বিশ্লেষণ নিশ্চিত করবে।

কাবা শরীফের পরিবেশ ও মহামারী রোধ বিভাগের প্রধান হাসান আল সৌহিরি বলেন, ব্যাটারি বিশিষ্ট রোবটগুলি কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই পাঁচ থেকে আট ঘন্টা চলতে পারে। এর মধ্যে প্রারম্ভিক সতর্কতা বৈশিষ্ট্যও যুক্ত রয়েছে। শুধু তাই নয়, “মানচিত্রের চার্ট করার জন্য ডিভাইসটিতে একটি উচ্চ মানের রাডার ক্যামেরা লাগানো হয়েছে”।

তিনি আরো বলেন, হাজিদের ভিড় সামলাতে ও হজ ব্যবস্থাপনার বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার হচ্ছে লক্ষণীয় বিষয়। হাজিদের গতিবিধি ও চলাফেরা নিয়ন্ত্রণ কম্পিউটার সংযোগের মাধ্যমে নিশ্চিত করা হবে। সকল হাজি যাতে হজের বিভিন্ন ইবাদত সঠিকভাবে পালন করতে পারেন সে জন্য রোবটগুলো দিনরাত নির্দেশনা দিয়ে যাবে। হজ শেষে হাজিরা যাতে নিরাপদে দেশে ফিরে যেতে পারেন সেক্ষেত্রেও দিক নির্দেশনা দেবে রোবটগুলো। এ জন্য হজ পালনে নির্দিষ্ট সময় সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এদিকে, খুব শিগগিরই হজের বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত মিডিয়া মন্ত্রী মজিদ আল কাসাবি। তিনি বলেন, স্বাস্থ্য ও হজ মন্ত্রীরা খুব শিগগিরই করোনা ভাইরাস চ্যালেঞ্জগুলোর আলোকে এই বছরের হজযাত্রা কেমন হবে তা ঘোষণা দিবেন।

সূত্র: গালফ নিউজ।


জুমবাংলানিউজ/এসআই