Views: 162

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা

হাবিপ্রবি’র শিক্ষক ড. রাজু পেলেন জাপানের ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’

হাবিপ্রবি প্রতিনিধি: প্ল্যান্ট সাইন্সের অগ্রগতিতে বিশেষ অবদানের জন্য ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ পেয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( হাবিপ্রবি ) শিক্ষক ড. মো. হাসানুর রহমান রাজু।

প্ল্যান্ট ও সেল ফিজিওলজি জার্নালে  প্রকাশিত গবেষণা পত্রটির জন্য ‘দ্য জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট’ তাকে এই অ্যাওয়ার্ড প্রদান করেন। অ্যাওয়ার্ডের সম্মানি হিসাবে তাকে একটি সার্টিফিকেট ও দুই লক্ষ জাপানিজ ইয়েন প্রদান করা হবে।

প্রতিবছর প্ল্যান্ট ফিজিওলজির ওপর বেষ্ট গবেষণা পত্রকে এই সম্মননা দেয় দ্য জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট।

ড. হাসানুর  রহমান রাজুর গবেষণাপত্রের মূল বিষয়বস্তু ছিল উদ্ভিদের ভ্রুণ উৎপাদনে প্যারেন্টাল জিনের অবদান। এটি কোষ লেভেলে প্যারেন্টাল জিনের অবদান নিয়ে প্রথম গবেষণা, যা উদ্ভিদের ডেভেলপমেন্ট, উৎপাদন বৃদ্ধি, রোগ নিরূপণ এবং প্রজননের ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা পালন করবে।

প্ল্যান্ট সেল ও ফিজিওলজি জার্নালে উক্ত গবেষণা পত্রটি ২০১৯ সালে প্রকাশিত হয়। যা যাচাই-বাছাই শেষে ২০২১ সালে এসে বেস্ট অ্যাওয়ার্ড হিসেবে মনোনীত হয়।

ড. হাসানুর  রহমান রাজু বর্তমানে হাবিপ্রবির উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি জাপানের টোকিও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. তাকাসী ওকামোতোর অধীনে  ২০১৯ সালে সফলভাবে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

দ্য জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট জাপানের বৃহত্তর উদ্ভিদ বিজ্ঞানীদের সংগঠন। সংগঠনটি ১৯৫৯ সালে প্রতিষ্ঠা লাভ করে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পরিবহন মালিক-শ্রমিকদের দাবি মেনে নিয়েছে সরকার

Saiful Islam

এসএসসিতে দুবার ফেল করেও বিসিএস ক্যাডার তাইমুর

Saiful Islam

আবারও ঝড়ের সম্ভাবনা, যা জানাল আবহাওয়া অফিস

Saiful Islam

লকডাউন বাড়লে ফ্লাইটের ব্যাপারের যে সিদ্ধান্ত জানালো বেবিচক

Saiful Islam

নুরের বিরুদ্ধে ফের ডিজিটাল আইনে মামলা

Shamim Reza

করোনা সংক্রমণ রোধে আরও যত্নশীল হতে হবে: বিএসএমএমইউ উপাচার্য

mdhmajor