in , ,

হাসপাতাল ছেড়ে বাড়ি ফিরলেন কপিল দেব

আন্তর্জাতিক ডেস্ক: হাসপাতাল ছেড়ে বাড়িতে ফিরেছেন কপিল দেব। গত ২৩ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে দিল্লির একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন ভারতের প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। সেখানে তার অস্ত্রোপচার করা হয়।

বিপদমুক্ত ও শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন কপিল।

কপিলের এক সময়ের সতীর্থ চেতন শর্মা সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইট করে এমনটাই জানিয়েছেন, ‘কপিল এখন পুরোপুরি সুস্থ। হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন তিনি।’

হাসপাতালে ভর্তি হবার পর ক্রিকেট মহল এবং তার ভক্তদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছিলো। ভারত বর্তমান অধিনায়ক বিরাট কোহলি, শচিন টেন্ডুলকার ও ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডসসহ আরও অনেকে তার আরোগ্য কামনা করে বার্তা দেন।

১৯৭৮ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেন কপিল। কিছুদিন বাদে টেস্টেও অভিষেক ঘটে তার। দু’বারই প্রতিপক্ষ ছিলো চিরপ্রতিন্দ্বন্দি পাকিস্তান।

১৯৮৩ সালের বিশ্বকাপে ভারতকে প্রথমবারের মত ফাইনালে তুলেন ঐ আসরে অধিনায়কের দায়িত্বে থাকা কপিল। লর্ডসের ফাইনালে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১৮৩ রানের পুঁজি নিয়ে শিরোপা জিতেছিলেন কপিলের নেতৃত্বাধীন ভারত।

ঐ আসরে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭৫ রানের ঝকঝকে ইনিংসও খেলেন কপিল। তার ঐ ইনিংসের উপর ভর করেই ফাইনালেও উঠেছিলো ভারত।

দেশের হয়ে ১৩১ টেস্টে ৫,২৪৮ রান ও ৪৩৪টি উইকেট নিয়েছেন অলরাউন্ডার কপিল। ২২৫টি ওয়ানডেতে ৩,৭৮৩ রান ও ২৫৩টি উইকেট নিয়েছেন ৬১ বছর বয়সী কপিল। সূত্র: বাসস