Views: 68

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

হিমায়িত খাবারে ফের করোনার উপস্থিতি

আন্তর্জাতিক ডেস্ক : চীনের পূর্বাঞ্চলের প্রদেশ শ্যাংডং-এ অবস্থিত বন্দরনগরী ডালিয়ানে আমদানিকৃত সামুদ্রিক মাছের হিমায়িত প্যাকেটে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। সেখানকার স্থানীয় সরকার মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানায়।

সামুদ্রিক মাছের হিমায়িত প্যাকেটের বাইরে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত করেছে ডালিয়ান কাস্টমস কর্তৃপক্ষ। কিন্তু এসব হিমায়িত খাবার কোত্থেকে আমদানি করা হয়েছে তা জানানো হয়নি।

এর আগে, জুলাই মাসে ইকুয়েডর থেকে হিমায়িত চিংড়ির প্যাকেটে করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত করেছিল ডালিয়ান কাস্টমস। এরপর সেখান থেকে চিংড়ি আমদানি বন্ধ করে দেয়া হয়।


গত বছরের ডিসেম্বরে চীনের উহানে অবস্থিত এক সামুদ্রিক মাছের বাজার থেকে মরণঘাতী এই ভাইরাসটি ছড়াতে শুরু করে। বর্তমানে ভাইরাসটি বিশ্বের প্রতিটি আনাচে কানাচে ছড়িয়ে আছে।

এনডিটিভি বলছে, ডালিয়ানে আমদানিকৃত এসব হিমায়িত খাবারের ব্যবসা করে স্থানীয় তিনটি প্রতিষ্ঠান। প্যাকেটের ওপর করোনাভাইরাসের উপস্থিতির কারণে তা স্থানীয় বাজারে পাঠানো হয়নি। কাস্টমসের হিমাগারে তা সংরক্ষিত আছে। সেখান থেকেই তা ফিরিয়ে দেয়ার চেষ্টা করা হচ্ছে।

এ প্রসঙ্গে স্থানীয় প্রশাসন এক বিবৃতিতে জানায়, কর্তৃপক্ষ পণ্যগুলোকে সিলগালা করে দেয়া হয়েছে। যারা এই পণ্যের সংস্পর্শে এসেছে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এখন পর্যন্ত তারা সবাই সুস্থ আছেন। তাদের শনাক্তকরণ টেস্টের ফলাফল নেগেটিভ এসেছে।

এদিকে জুলাইয়ের শুরু থেকে ডালিয়ান শহরে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। গত রোববার পর্যন্ত শহরটিতে ৯২ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত করেছে স্থানীয় প্রশাসন।


আরও পড়ুন

ভারতে মৃত্যু ৯১ হাজার ছাড়াল, আশা জাগাচ্ছে সুস্থতা

Shamim Reza

হাউমাউ করে কাঁদতে কাঁদতে ভারত সীমান্তে যাচ্ছে চীনা সেনারা (ভিডিও)

Shamim Reza

বিশ্বের সবচেয়ে মোটা মানুষের করোনা জয়

Shamim Reza

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিলেন না ট্রাম্প

Shamim Reza

ঠাকুরগাঁওয়ে ২৪ ঘণ্টায় ৫ জনের করোনা শনাক্ত

azad

ধাপে ধাপে টিকিট পাবেন সৌদি প্রবাসীরা

Shamim Reza