Views: 73

অর্থনীতি-ব্যবসা

হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু


জুমবাংলা ডেস্ক : বাজারে চালের দাম লাগামহীনভাবে বেড়েই চলেছে। চালের বাজার স্বাভাবিক রাখতে ভারত থেকে চাল আমদানি সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর অংশ হিসেবে হিলি স্থলবন্দর দিয়ে মেসার্স জগদিশ চন্দ্র রায় নামে একটি প্রতিষ্ঠানের প্রথম চালালে ১১২ মে. টন স্বর্ণা-৫ চাল আসার মাধ্যমে ভারত থেকে চাল আমদানি কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার (৯ জানুয়ারি) বিকেলে ভারত থেকে আমদানিকৃত চাল বোঝাই ট্রাকগুলো হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।


আমদানিকারক মেসার্স জগদিশ চন্দ্র রায় প্রতিষ্ঠানের প্রতিনিধি শ্রীপদ জানান, সরকারের বিভিন্ন শর্তবলী মেনে ১০ হাজার মে. টন চাল আমদানির অনুমতি পেয়েছি। হিলি স্থলবন্দর থেকে শুধু মাত্র আমাদের প্রথম চালানের ৬০০ মে. টনের মধ্যে ১১২ মে. টন চাল দেশে প্রবেশ করলো। আশা করছি অন্যান্য আমদানিকারকদের আমদানিকৃত চাল দুই এক দিনের মধ্যে বন্দরে প্রবেশ করবে। আর চাল আমদানি শুরু হলে এবং সঠিক সময়ে দেশের বিভিন্ন মোকামে আমদানিকৃত চাল সরবরাহ করতে পারলে দেশের বাজারে চালের দাম কমে আসতে শুরু করবে।

হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, দুই বছর পর হিলি বন্দর দিয়ে দেশে চালের চালান আসলো বাংলাদেশে। বন্দরে ৩৫৬ ডলারে চাল আমদানি করা হচ্ছে। তিনি আরও বলেন, বন্দরের অন্যান্য প্রতিষ্ঠানও চাল আমদানির জন্য এলসি করেছে। চাল আমদানির পুরো দমে শুরু হলে বাজারে চালের দামও কমে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

মুলার কেজির ১ টাকা

rony

দেশে পাঠানো টাকা নিরাপদ রাখতে যে পাঁচটি কাজ করতে পারেন প্রবাসীরা

mdhmajor

২০২২ সালের মধ্যে কর্ণফুলী টানেল যান চলাচলের জন্য প্রস্তুত হবে

mdhmajor

হিলি দিয়ে ফের চাল আমদানি শুরু

Saiful Islam

ভারতীয় পেঁয়াজে আগ্রহ হারিয়েছেন বাংলাদেশের আমদানীকারকরা

mdhmajor

বিলিয়ন ডলার কোম্পানির তালিকায় যুক্ত হলো ওয়ালটন

mdhmajor