আন্তর্জাতিক

হুমকির মুখে মানবতা: জাতিসংঘের মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মহামারি মোকাবিলায় দরিদ্র দেশগুলোর দুইশো কোটি মার্কিন ডলারের মানবিক সহায়তা প্রয়োজন বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বুধবার অনুদান সংগ্রহের এক প্রচারাভিযান শুরু করেছেন তিনি। সে সময় তিনি বলেন, ‘কোভিড-১৯ পুরো মানবতাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে আর আমরা পুরো মানবজাতি এর বিরুদ্ধে লড়াই করবো’।

আজ হুমকির মুখে বিশ্বমানবতা। গত বছরের ডিসেম্বরে প্রথম চীনে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর বিশ্বজুড়ে প্রথম ১ লাখ রোগীস শনাক্ত হতে সময় নেয় ৬৭ দিন। কিন্ত পরে এই ভাইরাস অনেক দ্রুত ছড়াতে শুরু করে। গত সপ্তাহে বিশ্বের বহু দেশ নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে হাজার হাজার মানুষ। এছাড়া সংক্রমণ ঠেকাতে সারা বিশ্ব ঐক্যবদ্ধ না হলে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

করোনাভাইরাসের মহামারি ঠেকানোর উদ্যোগের বিষয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘বিশ্বজুড়ে পদক্ষেপ এবং সংহতি গুরুত্বপূর্ণ। কোনও একক দেশের উদ্যোগ যথেষ্ট হবে না’। মহামারি মোকাবিলায় গত কয়েক দিনে আরও জোরালো পদক্ষেপের কথা বলে আসছেন অ্যান্তোনিও গুতেরেস। গত সোমবার জি২০ গ্রুপকে লেখা এক চিঠিতে তিনি দরিদ্র দেশগুলোর জন্য লাখ লাখ ডলারের সহায়তার আহ্বান জানান। অ্যান্তোনিও গুতেরেস বলেন, প‚র্ণ তহবিল পাওয়া গেলে বহু প্রাণ রক্ষা পাবে এবং মানবিক সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো করোনাভাইরাস পরীক্ষার কিট সরবরাহ ও অসুস্থ্য রোগীদের সেবা দেওয়ার সময় চিকিৎসকদের রক্ষা করতে পারবে। রয়টার্স।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ১৮ বাংলাদেশির মৃত্যু

globalgeek

বাড়ি বসে মেয়ের রিপোর্টিংয়ের মাঝে এ কী করলেন সাংবাদিকের বাবা! ভাইরাল ভিডিও

Saiful Islam

একদিনে ৬ হাজার মৃত্যু দেখল বিশ্ব

Saiful Islam

ইতালিতে বাড়ছে সুস্থতার সংখ্যা!

Saiful Islam

করোনাভাইরাসের কোনও ধর্ম নেই: কেরালার মুখ্যমন্ত্রী

Saiful Islam

মাস্কের চেয়ে হিজাব বেশি কার্যকর, বললেন ডোনাল্ড ট্রাম্প

Saiful Islam