ট্র্যাভেল লাইফস্টাইল

হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য অনেকের অজানা

হোটেল বলতে কী বোঝায় তা মোটামুটি সবাই জানেন, তবে মোটেল সম্পর্কে অনেকেই জানেন না। তাই দুটি জিনিসকে এক করে ফেলেন অনেকেই। আবার অনেকেই বেড়াতে গিয়ে হোটেলে নাকি মোটেলে উঠবেন তা নিয়ে চিন্তায় পড়ে যান। তাই এই সমস্যার সমাধানে আগে জানা প্রয়োজন হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য। চলুন তবে জেনে নেয়া যাক পার্থক্যটি কোথায়-

এর জন্য প্রথমেই আপনাকে জানতে হবে দুটো নামের পার্থক্য। ‘হোটেল’ নামটি এসেছে ফ্রেঞ্চ শব্দ থেকে, যা মোটামুটি ১৬০০ শতক থেকেই প্রচলিত। এর অর্থ এমন একটা জায়গা যেখানে থাকতে পারবেন, খাবার খেতে পারবেন, বিনোদন পাবেন ও অন্যান্য সেবা দেয়া হবে।

অন্যদিকে ‘মোটেল’ শব্দটি অনেক নতুন, তার প্রচলন হয় ১৯২০ দশকের দিকে। ‘হোটেল’ ও ‘মোটর’ এ দুটি শব্দ মিলিয়ে তৈরি হয় মোটেল কথাটি। মূলত হাইওয়ের পাশে তৈরি হোটেল যেখানে ভ্রমণের সময় ভ্রমণকারীরা বিশ্রাম নিতে পারে, এমন জায়গাকে বলা হয় মোটেল।

হোটেল আর মোটেলের সেবার মধ্যেও পার্থক্য আছে। মূলত বেশ কিছুদিন থাকার জন্য হোটেল বেছে নিতে পারেন। আর লম্বা যাত্রার মধ্যে বিরতি দিতে এক দুইদিন থাকার জন্য মোটেল বেছে নিন। লম্বা সময় থাকা যায় বলে হোটেলে সেবার পরিমাণও বেশি থাকে। সেখানে লাউঞ্জ, জিম, স্পা ও অন্যান্য মনোরঞ্জনের ব্যবস্থা থাকতে পারে। যা মোটেলে থাকে না।

‘মাস্ক ব্যবহার করুন, ১ মিটার দূরত্বে থাকুন’

দেশে করোনা সংক্রমণ রোধে সবাইকে মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এ ছাড়া বাড়ির বাইরে অন্য ব্যক্তির কাছ থেকে অন্তত ১ মিটার দূরত্ব বজায় রাখারও পরামর্শ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১৭ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ পরামর্শ তুলে ধরেন।

ফ্লোরা বলেন, পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় আরো দুইজনের শরীরে করোনা ভাইরাস ধরা পড়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এই মুহূর্তে আইসোলেশনে আছেন ১৬ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৩ জন। সর্বমোট সংক্রমণ এ পর্যন্ত ১০ জন। গতকাল সোমবার আক্রান্তের এই সংখ্যা ছিল ‌আটজন। নতুন করে দুজনের মধ্যে কভিড ১৯ পাওয়া গেছে। এ দুজনের একজন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টইনে ছিলেন। আরেকজন চিকিৎসাধীন ছিলেন একটি হাসপাতালে। বিদেশ থেকে আসা একজনের মাধ্যমে তিনি সংক্রমিত হন।’

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের পক্ষ থেকে করোনা সংক্রমণ রোধে সবাইকে মাস্ক ব্যবহার করার পরামর্শ দেন ফ্লোরা। এ ছাড়া বাড়ির বাইরে বের হলে সবার কাছ থেকে অন্তত ১ মিটার দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হয়।

এর আগে গতকাল সোমবার দেশে আরো তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। আক্রান্তরা বিদেশ থেকে আসা আগেই আক্রান্ত একজনের পরিবারের সদস্য। তাদের মধ্যে দুটি শিশু ও একজন নারী। শিশু দুটির বয়স ১০ বছরের নিচে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

অন্যরা যা পড়ছেন:
১। যুক্তরাষ্ট্রে করোনা তৈরি করে চীনের কাছে বিক্রি করেছিলেন এই প্রফেসর
২। ‘গতরাতের ছবি, আজ রাতে সে থাকবে কবরে’!
৩। জানা গেল করোনা যে দেশে যতদিন থাকবে
৪। করোনার লক্ষণ নিয়ে আরো ১১ মৃত্যু
যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

পাঁচ লক্ষণ দেখে বুঝবেন ডায়াবেটিস হতে যাচ্ছে

Shamim Reza

কাগজের নোট, কয়েন করোনামুক্ত করবেন যেভাবে

Shamim Reza

করোনাভাইরাসের ভীতি পাল্টে দিচ্ছে মানুষের মনোজগত

Sabina Sami

শুকনো সর্দি কাশি? প্রাকৃতিক এই উপাদান আপনাকে দেবে স্বস্তি

Mohammad Al Amin

মাস্কে যতদিন পর্যন্ত করোনাভাইরাস থাকে

Shamim Reza

নিত্যপণ্য থেকেও হতে পারে করোনা, বাঁচবেন যেভাবে

Shamim Reza