Views: 20

আইন-আদালত

১২৯ জনকে পল্লী সঞ্চয় ব্যাংকে পদোন্নতি দিতে হাইকোর্টের রায়

জুমবাংলা ডেস্ক : ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের ১২৯ জন উপজেলা সমন্বয়কারীকে পল্লী সঞ্চয় ব্যাংকে সিনিয়র অফিসার পদে অগ্রাধিকার ভিত্তিতে পদোন্নতি প্রদানের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এবং বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত বেঞ্চ অগ্রাধিকার ভিত্তিতে পদোন্নতি প্রদানের নির্দেশ দিয়ে ৩৮ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন। এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন আইনজীবী মো. ছিদ্দিক উল্লাহ মিয়া।

আইনজীবী মো. ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, ‘রায়ে আদালত তার পর্যবেক্ষণে জানিয়েছেন, পল্লী সঞ্চয় ব্যাংক আইন, ২০১৪ অনুযায়ী আমার বাড়ি আমার খামার প্রকল্পে কর্মরত কর্মকর্তা-কর্মচারীগণ সরাসরি নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। সেক্ষেত্রে কর্তৃপক্ষ তাদের পদোন্নতি না দিয়ে সরাসরি বাহির থেকে নিয়োগ প্রদান করা রিটকারীদের ন্যায্য অধিকার থেকে মারাত্মকভাবে বঞ্চিত করেছেন। একইসঙ্গে এটা সংবিধানের ২৭ এবং ২৯ অনুচ্ছেদে লঙ্গনের সামিল। কারণ, তারা দীর্ঘদিন যাবৎ কর্মরত আছেন। তাই আইন অনুযায়ী অগ্রাধিকার ভিত্তিতে তারা ব্যাংকে পদোন্নতির যোগ্য। ফলে রিট পিটিশনারদেরকে পল্লী সঞ্চয় ব্যাংকে সিনিয়র অফিসার পদে পদোন্নতি দিতে নির্দেশ দিয়েছেন।’

‘আদালত অন্য একটি পর্যবেক্ষণে বলেছেন, যারা সরাসরি নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করে নির্বাচিত হয়েছেন তারা নির্দোষ এবং তারা সকল নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করে চুড়ান্ত ভাবে নির্বাচিত হয়েছেন তাই তাদের যোগদান পত্র গ্রহণ করার নির্দেশ দিয়েছেন।’

এর আগে আমার বাড়ি আমার খামার প্রকল্পে কর্মরত ১২৯ জন উপজেলা সমন্বয়কারী তাদের সিনিয়র অফিসার পদে নিয়োগ না দিয়ে পল্লী সঞ্চয় ব্যাংকের সরাসরি নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে দুইটি রিট পিটিশন দায়ের করে। পরে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ বিষয়ে রুল জারি করেন। পরবর্তীতে উক্ত রিট পিটিশনের চুড়ান্ত শুনানি শেষে উচ্চ আদালত এ রায় দেন।

আরও পড়ুন

কুমিল্লায় বখাটের ৬ মাসের কারাদণ্ড

azad

মামলা করতে লাগবে বাদীর জাতীয় পরিচয়পত্র : হাইকোর্ট

Shamim Reza

৪ শিশুর বিরুদ্ধে ধর্ষণ মামলা: ওসিসহ ৭ পুলিশকে বরখাস্তের নির্দেশ

Saiful Islam

গাঁজার কেকসহ গ্রেফতার তিন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী কারাগারে

Saiful Islam

গৃহকর্মীর শরীরে ফুটন্ত পানি ঢেলে আইনজীবী কারাগারে

Saiful Islam

ভার্চুয়াল শুনানিতে ৬৩ হাজার ৭৫ জন আসামির জামিন

azad