Views: 243

ক্রিকেট (Cricket) খেলাধুলা

১৫ বছর বয়সের আগে কোনও আন্তর্জাতিক ক্রিকেট নয়!


স্পোর্টস ডেস্ক: ক্রিকেটে নতুন নিয়ম তৈরি করেছে আইসিসি। নতুন নিয়ম অনুযায়ী আন্তর্জাতিক ক্রিকেট তো বটেই, অনূর্ধ্ব-১৯ ক্রিকেটেও ন্যূনতম ১৫ বছর বয়স না হলে এখন কেউ আইসিসি আয়োজিত কোনও ম্যাচ, টুর্নামেন্ট, এমনকি অনূর্ধ্ব-১৯ ক্রিকেটেও অংশ নিতে পারবে না।

মূলত খেলোয়াড়দের স্বাস্থ্যসুরক্ষা ও নিরাপত্তার কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।


আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, যেকোনও খেলোয়াড়ের বয়স ন্যূনতম ১৫ হতে হবে। তবে বিশেষ পরিস্থিতির সৃষ্টি হলে আইসিসির কোনও সদস্যদেশ যদি চায়, ১৫ বছরের কম বয়সী খেলোয়াড় খেলাতে পারবে। সেক্ষেত্রে আইসিসি বেশ কিছু দিক বিবেচনা করে অনুমতি দেবে। এজন্য আইসিসির কাছে আবেদন করতে হবে। এরপর আইসিসি ওই খেলোয়াড়ের অভিজ্ঞতা, আন্তর্জাতিক ক্রিকেটের চাপ সামলানোর মতো মানসিক পরিপক্বতা বিবেচনা করে রায় দেবে।

প্রসঙ্গত, ক্রিকেটে কম বয়সে অভিষিক্ত হয়ে রেকর্ডবুকে নাম লেখান পাকিস্তানের হাসান রাজা। ১৯৯৬ সালে কোয়েটায় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ১৪ বছর ২৩৩ দিন বয়সে অভিষিক্ত হয়েছিলেন তিনি। ব্যাট হাতে ১১ রান করলেও শুধু ম্যাচ খেলতে নেমেই ইতিহাসের সবচেয়ে কম বয়সী আন্তর্জাতিক ক্রিকেটারের রেকর্ড এখন তার দখলে। তবে এখন আর চাইলেই কেউ হাসান রাজার রেকর্ড ভাঙতে পারবেন না।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ম্যারাডোনার চিকিৎসায় অবহেলার অভিযোগ, ক্লিনিকে পুলিশের তল্লাশী

Saiful Islam

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজ জয়

Mohammad Al Amin

ম্যারাডোনা-মেসি একসঙ্গে খেললে ৪ বিশ্বকাপ জিতত আর্জেন্টিনা!

Saiful Islam

ওসাসুনার বিপক্ষে বড় জয়ের দেখা পেল বার্সেলোনা

Mohammad Al Amin

গ্যালারিতে অজি তরুণীকে বিয়ের প্রস্তাব, ভাইরাল ভিডিও

Saiful Islam

ম্যারাডোনার জার্সি পরে গোল উৎসর্গ মেসির

Saiful Islam