Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

২০০০ বছর আগেই করোনাভাইরাসের কথা বলেছিল তুর্কি ক্যালেন্ডার

আন্তর্জাতিক ডেস্ক : গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো শনা’ক্ত হয় প্রা’ণঘা’তী করোনাভাইরাস। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছ’ড়িয়ে পড়েছে এই ভাইরাস। এ ভাইরাসে এখন পর্যন্ত মা’রা গেছেন ২২ হাজার ২৬ জন।

এদিকে, ২০০০ বছর আগেই নাকি গোটা বিশ্বে ত্রা’সের সৃষ্টি করা করোনাভাইরাসের কথা বলে গিয়েছিলেন তুর্কি জ্যোতি’ষবিদরা। ২০২০ সালে গোটা পৃথিবী যে ম’হামা’রীর ক’বলে পড়বে, সেই পূ’র্বাভা’স দেওয়া হয়েছে প্রাচীন তুর্কি ক্যালেন্ডারে। করোনা ছাড়াও আরও কয়েকটি বি’প’র্যয়ের কথা উল্লেখ রয়েছে এখানে।

যিশু খ্রিস্টের জন্মের ২০৯ বছর আগে তৈরি এই ক্যালেন্ডারে এমন এক ভাইরাসের কথা বলা হয়, যাকে স’র্দি-কা’শি-জ্ব’র ও শ্বা’সক’ষ্ট প্রধান উপস’র্গ। করোনাভাইরাসের ক্ষেত্রেও যে একই উপস’র্গ তা আমরা সবাই জানি। তবে উড়ি হিন্দি নামক একটি গাছের কথা সেখানে উল্লেখ রয়েছে। এই গাছের পাতার রস করোনাভাইরাসের অব্য’র্থ ওষুধ বলে ক্যালেন্ডারে দা’বি করা হয়েছে।

করোনাভাইরাস ছাড়াও ২০২০ সালে ভ’য়াব’হ আগুন ও ভূমিক’ম্প হতে পারে বলেও জানিয়েছে প্রাচীন তুর্কি ক্যালেন্ডার। এই বছরটিকে ইঁদুরের বছর বলে উল্লেখ করা হয়েছে। ভ’য়াব’হ আগুন বলতে অস্ট্রেলিয়ার দাবানলের কথা এখানে বলা হয়েছে বলে অনেকেই মনে করছেন। সূত্র: এই সময়


আরও পড়ুন

বিএসএমএমইউ’র অধ্যাপক ডা. শহীদুল্লাহ করোনায় আক্রান্ত

mdhmajor

গেল ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে এক চিকিৎসকসহ ১১ বাংলাদেশির মৃত্যু

Sabina Sami

১২ দিন কোয়ারেন্টাইনে থেকে শুধু টুথপেস্ট কিনতে গিয়েই করোনায় আক্রান্ত

rony

গরম পড়লে কি করোনাভাইরাসের প্রকোপ কমে যাবে

mdhmajor

গাইবান্ধার ফুলছড়িতে নৌপথে বাড়িফেরা ৯২ জন কোয়ারেন্টাইনে

azad

এপ্রিল মাস যে কারণে বাংলাদেশের জন্য খুবই ‘ক্রিটিক্যাল’

Shamim Reza