in

২০ বছর পর ফিরলো নকিয়া ৬৩১০ মডেল

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : ২০ বছর পর বাজারে ফিররো নকিয়ার লিজেন্ডারি মডেল ৬৩১০। জনপ্রিয় এই ফিচার ফোনটি নতুন ডিজাইনে বাজারে এলো।

নকিয়া জানিয়েছে, চলতি বছর ৬৩১০ মডেলের ২০ তম বর্ষপূর্তি উপলক্ষে ফের বাজারে ছাড়া হচ্ছে এই ফিচার ফোন। নতুন মডেলে মূল মডেলের ১.৮ ইঞ্চি স্ক্রিনের পরিবর্তে ২.৮ ইঞ্চি ডিসপ্লে দেওয়া হয়েছে।

২ দশক আগে বাজারে এসেছিল এই ফোন। এখনও গ্রাহকের স্মৃতিতে রয়ে গিয়েছে নকিয়া ৬৩১০। সলিড বিল্ড ও শক্তিশালী ব্যাটারির জন্য পরিচিত এই ফিচার ফোনটি লঞ্চ হয়েছিল ২০০১ সালের ১ মার্চ।

নকিয়া ৬৩১০ ফোনে রয়েছে ইউনিসক ৬৫৩১এফ প্রসেসর। ফোনে ৮ মেগাবাইট র‌্যাম ও ১৬ জিবি স্টোরেজ রয়েছে। এই সিরিজটি ৩০ প্লাস অপারেটিং সিস্টেমে চলে। কোম্পানি জানিয়েছে, নতুন ফোনে আইকনগুলো আরও বড় করা হয়েছে। যার ফলে ইউজার ইন্টারফেস আগের থেকে অনেক ভাল হয়েছে।

০.৩ মেগাপিক্সেলেল একটাই ক্যামেরা দেওয়া হয়েছে ফোনে। সঙ্গে রয়েছে ফ্ল্যাশের সুবিধা। নতুন মডেলে ৩২ জিবি পর্যন্ত মাইক্রো এসডি কার্ড স্লট লাগানোর সুবিধা দিয়েছে কোম্পানি। এর ফলে ১৬ থেকে স্টোরেজ বাড়াতে পারবেন গ্রাহক। এতে ব্লুটুথ ৫.০, ওয়াইফাই, ডুয়াল সিম পরিষেবার ব্যবস্থা দিয়েছে নকিয়া। ফোন রয়েছে এফএম রেডিওর সুবিধা।

আগের থেকে সামান্য বাড়ানো হয়েছে ব্যাটারির পাওয়ার।এবার ১১৫০ এমএএইচের বড় ব্যাটারি দিয়েছে কোম্পানি। সাত ঘণ্টার টক টাইম দিতে পারে এই ব্যাটারি। স্ট্যান্ড বাই মোডে এক সপ্তাহ চলতে পারে এই ফোন। নকিয়া ৬৩১০ অ্যানিভারসারি এডিশন ব্রিটেনে বিক্রি হবে। সেখানে এই ফোনের দাম হবে ৫৯.৯৯ পাউন্ড।