Views: 198

জাতীয় ট্র্যাভেল বিভাগীয় সংবাদ রংপুর

২৬ মার্চ থেকে ঢাকা-জলপাইগুড়ি রুটে চলবে যাত্রীবাহী ট্রেন

জুমবাংলা ডেস্ক: আগামী ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা পর্যন্ত নতুন একটি যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু হচ্ছে।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) দুই দেশের রেল কর্মকর্তাদের বৈঠক শেষে ভারতের রেলওয়ের কাটিহার ডিভিশনের ডিআরএম (ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার) রবীন্দ্র কুমার ভার্মা সাংবাদিকদের এ কথা জানান।

রবীন্দ্র ভার্মা বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে সামনে রেখে নতুন করে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি বা এনজেপি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট পর্যন্ত একটি যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু হচ্ছে, প্রাথমিকিভাবে ঠিক হয়েছে। এটি হবে পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের তৃতীয় রেল পরিষেবা।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের প্রতিবেদনে বলা হয়েছে, ৫৬ বছর পার হয়ে গেছে। এবার ফের ভারত-বাংলাদেশের মধ্যে যোগসূত্র তৈরি হতে চলেছে। রেলপথে জুড়ছে নিউ জলপাইগুড়ি-ঢাকা। ২৬ মার্চ থেকে দুদেশের মধ্যে এ যাত্রীবাহী রেল পরিষেবা চালু হচ্ছে।

সংবাদমাধ্যমটি আরও জানায়, প্রাথমিকভাবে সপ্তাহে দুদিন চলবে এ ট্রেনটি। এনজেপি স্টেশন থেকে সোমবার আর বৃহস্পতিবার দুপুরে ছাড়বে এবং রাত ১১টায় ঢাকা পৌঁছবে। ওই দিনই রাতে ঢাকা থেকে ফিরতি পথে ট্রেনটি ভারতের দিকে রওনা হবে। ভাড়া এখনও ঠিক হয়নি।

শিলিগুড়ি সংলগ্ন বড় স্টেশন নিউ জলপাইগুড়ি বা এনজেপি থেকে যাত্রা শুরু করে ট্রেনটি প্রথম ৮৪ কিলোমিটার পথ ভারতের মধ্যে দিয়ে আর বাকি ৪৪৬ কিলোমিটার পথ বাংলাদেশের ভেতর দিয়ে যাবে।

নিউ জলপাইগুড়ি থেকে হলদিবাড়ি হয়ে সীমান্ত পেরবে ট্রেনটি। তারপর বাংলাদেশের চিলাহাটি, নীলফামারী, পার্বতীপুর, হিলি, নাটোর ঈশ্বরদী আর টাঙ্গাইল হয়ে ট্রেন পৌঁছবে ঢাকায়।

এই ট্রেনটি চালু হলে পশ্চিমবঙ্গ, সিকিমে যেমন বাংলাদেশী পর্যটকরা বড় সংখ্যায় অনায়াসে আসতে পারবেন, তেমনই সিকিম এবং পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলের মানুষদেরও বাংলাদেশ যেতে সুবিধা হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ঈশ্বরদীতে কলাবোঝাই ট্রাক উল্টে নিহত ৩, আহত ৬

Saiful Islam

টঙ্গীতে পুলিশ দম্পতিকে মারধর

Saiful Islam

পরিবহন মালিক-শ্রমিকদের দাবি মেনে নিয়েছে সরকার

Saiful Islam

এসএসসিতে দুবার ফেল করেও বিসিএস ক্যাডার তাইমুর

Saiful Islam

মেয়েকে বাঁচাতে ১১০ কিলোমিটার পাড়ি দিলেন রিকশাচালক বাবা

Saiful Islam

প্রধানমন্ত্রীর উপহারের ঘরে ওঠার আগেই ঝড়ে উড়ে গেল চাল!

Saiful Islam