অর্থনীতি-ব্যবসা জাতীয়

৩ ক্যাটেগরিতে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ‘ট্যাক্স কার্ড’ দিচ্ছে এনবিআর

sa-77-1
প্রতীকি ছবি

অর্থনৈতিক ডেস্ক : ২০১৮-১৯ করবছরে সর্বোচ্চ আয়কর প্রদানের স্বীকৃতি হিসেবে জাতীয় পর্যায়ে ৩ ক্যাটেগরিতে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ‘ট্যাক্স কার্ড’ দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে জেলা পর্যায়ে সর্বোচ্চ কর দেওয়ার জন্য ৩৭৪ জন এবং দীর্ঘ সময় আয়কর প্রদানকারী ১৪৭ জনকে সম্মাননা দেওয়া হবে। গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের উপসচিব এসএম আবদুল কাদেরের সই করা ট্যাক্স কার্ডপ্রাপ্তদের পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, জাতীয় পর্যায়ে ব্যক্তি পর্যায়ে ৭৪ করদাতা, কোম্পানি পর্যায়ে ১০ করদাতা এবং অন্যান্য ক্যাটেগরিতে ১০ করদাতাসহ মোট ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠান সর্বোচ্চ করদাতা হিসেবে ট্যাক্স কার্ড পাচ্ছেন। সরকার ঘোষিত ‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত)’ অনুযায়ী এসব কার্ড দেওয়া হচ্ছে। আয়কর মেলায় অনুষ্ঠানের মাধ্যমে কার্ড দেওয়া হবে।

ব্যক্তিশ্রেণির করদাতাদের মধ্যে বিশেষ শ্রেণির বিবেচনায় প্রথম সিনিয়র সিটিজেন ক্যাটেগরিতে পাঁচজন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটেগরিতে তিনজন, প্রতিবন্ধী তিনজন, মহিলা পাঁচজন ও তরুণ রয়েছেন পাঁচজন। আয়ের উৎস বা পেশা বিবেচনায় ব্যবসায়ী পাঁচজন, বেতনভোগী পাঁচজন, ডাক্তার পাঁচজন, সাংবাদিক পাঁচজন, আইনজীবী পাঁচজন, প্রকৌশলী তিনজন, স্থপতি তিনজন, অ্যাকাউনট্যান্ট তিনজন, নতুন করদাতা সাতজন, খেলোয়াড় তিনজন, অভিনেতা-অভিনেত্রী তিনজন, গায়ক-গায়িকা তিনজন, এবং অন্যান্য ক্যাটেগরিতে তিনজনকে নির্বাচিত করা হয়।

কোম্পানি পর্যায়ে ৫৭টি ট্যাক্স কার্ডের মধ্যে আটটি ব্যাংক, চারটি আর্থিক প্রতিষ্ঠান, একটি টেলি কমিউনিকেশন, তিনটি খাদ্য ও আনুষঙ্গিক, তিনটি জ্বালানি, তিনটি পাটশিল্প, সাতটি স্পিনিং ও টেক্সটাইল, চারটি ওষুধ ও রসায়ন, চারটি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, তিনটি রিয়েল এস্টেট, সাতটি তৈরি পোশাক প্রতিষ্ঠান, তিনটি চামড়াশিল্প প্রতিষ্ঠান এবং চারটি অন্যান্য ক্যাটেগরির প্রতিষ্ঠান রয়েছে।



জুমবাংলানিউজ/পিএম




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ