Views: 296

অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

৪১ বিলিয়ন ডলার ছাড়ালো বৈদেশিক মুদ্রার রিজার্ভ


বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার সঞ্চয়ন (রিজার্ভ) রেমিট্যান্সের ওপর ভর করে একের পর এক রেকর্ড গড়ছে। মহামারি করোনার মধ্যেই বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪১ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করেছে। যা বাংলাদেশের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ। বাংলাদেশ ব্যাংক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সবশেষ তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ দাঁড়িয়েছে ৪১ দশমিক শূন্য ৩ বিলিয়ন বা চার হাজার ১০৩ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ তিন লাখ ৪৪ হাজার কোটি টাকা ছাঁড়িয়েছে (প্রতি ডলার ৮৪ টাকা ধরে)। এর আগে গত ৮ অক্টোবর রিজার্ভ ৪০ বিলিয়ন অতিক্রম করেছিল।


প্রতি মাসে ৪ বিলিয়ন ডলার আমদানি ব্যয় হিসেবে মজুত রাখা হয়। এই বৈদেশিক মুদ্রা দিয়ে ১০ মাসের বেশি আমদানি ব্যয় মেটানো সম্ভব। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, একটি দেশের কাছে অন্তত তিন মাসের আমদানি ব্যয় মেটানোর সমপরিমাণ বিদেশি মুদ্রার মজুত থাকতে হয়।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা বলছেন, এখন বৈধ পথে রেমিট্যান্স আসছে। রফতানিও বেড়েছে। এছাড়া আমদানি ব্যয়ের চাপ কম, দাতা সংস্থা বিশ্বব্যাংক, আইএমএফ ও জাইকার বৈদেশিক ঋণ সহায়তা ও বিশ্ব সংস্থার অনুদানের কারণে রিজার্ভ বেড়েছে। তবে সামনে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) বিল পরিশোধ করলে রিজার্ভ কিছুটা কমে যাবে।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, মিয়ানমার, শ্রীলঙ্কা, ইরান ও মালদ্বীপ– এই নয়টি দেশ বর্তমানে আকুর সদস্য। এই দেশগুলো থেকে বাংলাদেশ যেসব পণ্য আমদানি করে তার বিল দুই মাস পর পর আকুর মাধ্যমে পরিশোধ করে থাকে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

৬% সুদে ঋণ পাবেন এসএমই উদ্যোক্তারা

mdhmajor

পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে উত্তীর্ণ হবে প্রাথমিকের শিক্ষার্থীরা

mdhmajor

আগের ক্লাসের রোল নিয়েই নতুন ক্লাসে উঠবে প্রাথমিক শিক্ষার্থীরা

Sabina Sami

সাবেক যুবলীগ নেতা আনিসের শত কোটি টাকার সম্পদ জব্দ করল দুদক

mdhmajor

বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর করতে রাজি হয়েছেন ট্রাম্প

mdhmajor

মহাখালীর বস্তিতে আগুনে পুড়ে গেছে বহু ঘর

Sabina Sami