Coronavirus (করোনাভাইরাস) mopnews

৪ থেকে ৬ সপ্তাহে মিলতে পারে করোনার টিকা

করোনার টিকামহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন আর মাত্র চার থেকে ছয় সপ্তাহের মধ্যে উৎপাদন শুরু হবে বলে জানিয়েছেন মার্কিন প্রশাসনের এক উর্ধ্বতন কর্মকর্তা। গতকাল সোমবার এ তথ্য জানিয়েছেন তিনি। ‘জেরুজালেম পোস্ট’–এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন ওই কর্মকর্তা বলেন, ‘প্রকৃতপক্ষে কবে নাগাদ ভ্যাকসিনের উপাদান উৎপাদন ও প্রস্তুত শুরু হবে, সে সম্পর্কে বলতে গেলে বলা যায়, ৪ থেকে ৬ সপ্তাহ লাগতে পারে। এর মধ্যে ভ্যাকসিন উৎপাদন শুরু হবে। তবে পূর্ণাঙ্গ উৎপাদন প্রক্রিয়া শুরু হবে গ্রীষ্মের শেষে।’


অন্যদিকে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে উৎপাদন কারখানার সুবিধা বাড়ানো ও কাঁচামাল সংগ্রহে কোম্পানিগুলোকে সাহায্য করা হচ্ছে। প্রশাসন চারটি কোভিড-১৯ ভ্যাকসিন কর্মসূচিকে অপারেশন র‍্যাপ স্পিড প্রোগ্রামের আওতায় আর্থিক সাহায্য করেছে। তাদের লক্ষ্য, আগামী বছর নাগাদ ৩০ কোটি ভ্যাকসিন ডোজ তৈরি করা।

কয়েক মিলিয়ন থেকে ১০০ কোটি মার্কিন ডলারের বেশি অর্থ সাহায্য পাওয়া কোম্পানিগুলোর মধ্যে রয়েছে জনসন অ্যান্ড জনসন, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা ও নোভাভ্যাক্স।

ট্রাম্প প্রশাসনের ওই কর্মকর্তা বলেন, দ্রুতগতিতে ভ্যাকসিন তৈরির কাজ এগিয়ে চলছে; যা আগে কখনো হয়নি। এছাড়াও থেরাপি আরও দ্রুত উদ্ভাবন হচ্ছে। ভবিষ্যতে আরও প্রতিষ্ঠানে ভ্যাকসিন তৈরির জন্য তহবিল জোগাবে মার্কিন প্রশাসন।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৩০ লাখের বেশি মানুষ করোনায় সংক্রমিত। আর মারা গেছেন ১ লাখ ৩০ হাজারের বেশি মানুষ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভারতের শীর্ষ মন্ত্রীরা

Shamim Reza

নতুন সিদ্ধান্ত, দোকান-শপিংমল খোলা থাকবে যতক্ষন

Shamim Reza

দ্বিতীয়বার করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি কাদের

Shamim Reza

একবার সেড়ে উঠলেও দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কায় বেশি যাদের!

rony

ইরানে করোনায় প্রকৃত মৃত্যুর সংখ্যা ধামাচাপা দেয়ার তথ্য ফাঁস

Shamim Reza

শেষ ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন আরও ১,০৬৬ জন করোনা রোগী

mdhmajor