Views: 12

বিজ্ঞান ও প্রযুক্তি

৫০ বছরের মধ্যে সবচেয়ে বেশি গতিতে ঘুরছে পৃথিবী


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বেড়েই চলেছে আমাদের পৃথিবীর ঘূর্ণায়নের গতি। গত ৫০ বছরের মধ্যে গ্রহটি বর্তমানে সবচেয়ে বেশি গতিতে ঘুরছে। ফলে চিন্তার ভাজ দেখা দিয়েছে বিজ্ঞানীদের কপালে।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবী ২৪ ঘন্টার আগেই তার নিজের অক্ষের উপর ঘোরা সম্পন্ন করে ফেলছে। গত বছরের মাঝামাঝি সময় থেকে এই পরিবর্তন এসেছে বলে জানানো হয়েছে।

কীভাবে এবার এই ব্যাপারকে সামলানো যায় তা নিয়ে চিন্তায় পড়েছেন বিজ্ঞানীরাও। পৃথিবী ২৪ ঘন্টায় তার অক্ষের ওপর একবার আবর্তন করে। তবে গত বছর জুন থেকে এখন অবধি পৃথিবীটি নিজের অক্ষের উপর দিয়ে দ্রুত গতিতে চলেছে। এ কারণে পৃথিবীর সমস্ত দেশের সময় বদলে যাচ্ছে। বিজ্ঞানীদের নিজ নিজ জায়গায় থাকা অ্যাটোমিক ঘড়ির সময় পরিবর্তন করতে হবে। অর্থাৎ এবার বিজ্ঞানীদের তাদের ঘড়িতে নেতিবাচক লিপ সেকেন্ড যুক্ত করতে হবে। ১৯৭০ সাল থেকে এখন অবধি ২৭ লিপ সেকেন্ড যুক্ত করা হয়েছে।


ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইলে প্রকাশিত রিপোর্ট বলছে, বিগত বেশ কয়েক দশক ধরে, পৃথিবী ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে তার অক্ষের ওপর ঘোরে। তবে গত বছরের জুন থেকে ২৪ ঘন্টার কম সময়ের মধ্যে ঘূর্ণন শেষ করছে। এই মুহুর্তে, পৃথিবী ২৪ ঘন্টার মধ্যে ০.৫ মিলি সেকেন্ডের কম সময় নিয়ে ঘুরছে। যার ফলে আমাদের ২৪ ঘন্টা থেকে ০.৫ মিলি সেকেন্ড কমে গেছে।

২৪ ঘন্টার মধ্যে ৮৬,৪০০ সেকেন্ড হয়। গত বছরের জুন থেকে এই ৮৬,৪০০ সেকেন্ড থেকে ০.৫ মিলিসেকেন্ড হ্রাস পেয়েছে। ১৯ জুলাই দিনটি ২৪ ঘন্টার থেকে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম ছিল।

ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট পিটার হুইবারলিও স্বীকার করে নিয়েছেন যে, পৃথিবী তার নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে একবার পাক খাচ্ছে। গত ৫০ বছরে এটি প্রথমবার ঘটছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বাংলাদেশে যেসব কারণে এত জনপ্রিয় ইমো

Mohammad Al Amin

চীনা দূতাবাসের পোস্ট মুছে দিল টুইটার

Saiful Islam

সৌরজগতের বৃহত্তম গিরিখাত

Shamim Reza

মহাকাশে ক্ষুদ্র স্যাটেলাইটের ভিড় বাড়ছে

azad

ফেসবুক-হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে তদন্ত করছে তুরস্ক

Shamim Reza

এরদোগানের কার্যালয়ে হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ

azad