আন্তর্জাতিক

৬০ কিলোমিটার জুড়ে জ্বলছে আগুন, উত্তর সিডনিতে আতঙ্ক

অস্ট্রেলিয়ায় জ্বলতে থাকা দাবানল নিয়ন্ত্রণে নেই। ছবি : বিবিসি।
আন্তর্জাতিক ডেস্ক : বারবার চেষ্টা করেও নেভানো যাচ্ছে না সিডনির উত্তরে পুড়তে থাকা দাবানল। ফায়ার সার্ভিসের একান্ত চেষ্টার পরও এখনো আগুন নিয়ন্ত্রণে আসেনি বলে জানিয়েছে সিডনি ফায়ার সার্ভিস বিভাগ। এর আগে আগুন নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে ওরেঞ্জভ্যালি থেকে পালিয়ে রক্ষা পায় দমকল বাহিনী। খবর বিবিসি বাংলার।

এবার অস্ট্রেলিয়ায় দাবানলের ঘটনা ভয়ঙ্কর রূপ নিচ্ছে। জানা যায় বনে প্রায় ১১০টি দাবানলের ঘটনায় এখনও ৬০টির বেশি অনিয়ন্ত্রিত অবস্থায় রয়েছে। সিডনির উত্তরে জ্বলতে থাকা দাবানল নিয়ে বেশি দুশ্চিন্তা করা হচ্ছে। কেননা সিডনির একটি শহরের খুব কাছে পৌঁছে গেছে দাবানল। প্রায় ৬০ কিলোমিটার এলাকা জুড়ে জ্বলছে এই আগুন যার ওপর কারো কোন নিয়ন্ত্রণ নেই। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমানে উত্তর পশ্চিমের দিকে এগিয়ে যাচ্ছে এই দাবানল।

এই অঞ্চলে থাকা সকলকে সাবধানে থাকতে এবং দাবানল থেকে নিরাপদ দূরত্বে চলে আসার নির্দেশন প্রদান করে সিডনি ফায়ার সার্ভিস বিভাগ। ঘটনাকে ‘দুর্যোগের সিনেমা’ বলে অভিহিত করেছে সিএনএন।

অক্টোবর থেকে অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকায় শুরু হওয়া এ দাবানলের কারণে এখন পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে, বাড়ি-ঘর পুড়েছে সাতশ। আগুন লাগার সময় আসার আগেই শুরু হওয়া এই তাণ্ডবে বিপর্যস্ত অস্ট্রেলিয়া। জলবায়ু পরিবর্তনের কারণে এই দাবানলের ঘটনা বেশি হচ্ছে বলে ধারণা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

এনএসডব্লিউ জানায়, আজ দুপুর ১২টা পর্যন্ত দেশটিতে মোট ৯৫টি দাবানলের কথা জানা গেছে, যার মধ্যে অর্ধেকের বেশি এখনো নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি।


জুমবাংলানিউজ/এসআর




আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ