ক্রিকেট (Cricket) খেলাধুলা

৭২ বছরের রেকর্ড ভাঙ্গলেন জেসন হোল্ডার

স্পোর্টস ডেস্ক : করোনার পর নতুন রুপে মাঠে ফিরলো ক্রিকেট। আর মাঠে ফিরেই যেন জ্বলে উঠলেন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার। একাই বল হাতে ইংলিশদের গুড়িয়ে দিয়ে পেছনে ফেলেছেন সকল ক্যারিবিয়ান অধিনায়কদের।

১১৭ দিন পর ক্রিকেট ফিরলেও বেরসিক বৃষ্টিতে প্রথম দিনে বল গড়িয়েছিল মাত্র ১১৪ টি। তবে দ্বিতীয় দিনে এবার ইংলিশদের উপর ঝড় বইয়ে দিয়েছেন হোল্ডার। দিনের শুরু থেকেই পুরো আলো কেড়ে নিয়েছেন নিজের দিকে।

ইংল্যান্ড অধিনায়ক ও সহ-অধিনায়কের দুইজনের উইকেটই শিকার দিয়ে শুরু করেন হোল্ডার। একে একে ৬ উইকেট নিয়ে ইংলিশদের গুটিয়ে দেন মাত্র ২০৪ রানেই। ২০ ওভারের বোলিং স্পেলে হোল্ডার দিয়েছেন ৪২ রান।

দুর্দান্ত বোলিংয়ে বেশ কয়েকটি রেকর্ডে নাম লিখিয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক। ২০১০ সালে ওল্ড ট্র্যাফোর্ডে ১২১ রানে ৫ উইকেট নিয়েছিলেন সেই সময়ের বাংলাদেশ অধিনায়ক সাকিব। হোল্ডার আর সাকিবের পারফরম্যান্সের মাঝে এই এক দশকে আর কোনো অধিনায়ক ইংল্যান্ডে পাননি ৫ উইকেট।

সব শেষ দুই দশকে তথা ২০০০ সালের পর অধিনায়ক হিসেবে টেস্টে সেরা বোলিংয়ের রেকর্ডেও জায়গা করে নিয়েছেন হোল্ডার। এ তালিকায় তার অবস্থা চারে। তার উপরে তিনে আছেন সাকিব আল হাসান (৬-৩৩, ২০১৮ বনাম ওয়েস্ট ইন্ডিজ, কিংসটন)। দুইয়ে আছেন শন পোলক (৬-৩০, ২০০১ বনাম শ্রীলঙ্কা, কেপ টাউন) , সবার উপরে আছেন রাঙ্গানা হেরাথ(৮-৬৩, ২০১৬ বনাম জিম্বাবুয়ে, হারারে)।


হোল্ডার-সাকিবদের কীর্তি কতটা বিরল, এটা ফুটে উঠতে পারে আরেকটি তথ্যে। ১৮৮২ সাল থেকে টেস্ট ম্যাচ হচ্ছে ইংল্যান্ডে। মাত্র সপ্তম সফরকারী অধিনায়ক হিসেবে এখানে এই স্বাদ পেলেন হোল্ডার। সঙ্গে ইংলিশ অধিনায়কদের বিবেচনায় নিলেও সংখ্যাটি মাত্র ১২।

হোল্ডারের আগে ওয়েস্ট ইন্ডিজের একজন অধিনায়কই এটি করতে পেরেছিলেন। সর্বকালের সেরা অলরাউন্ডার বলে বিবেচিত স্যার গ্যারি সোবার্স নেতৃত্বের পথচলায় দুবার ইংল্যান্ডে নিয়েছিলেন ৫ উইকেট, ১৯৬৬ ও ১৯৬৯ সালে। দুবারই হেডিংলিতে।

সোবার্স একবার ৪২ রানে নিয়েছিলেন ৫ উইকেট, আরেকবার ৪১ রানে ৫। ক্যারিবিয়ান অধিনায়ক হিসেবে ইংল্যান্ডে সেরা বোলিংয়ের রেকর্ড এখন তাই হোল্ডারের। এর আগে সেরা বোলিংয়ে রেকর্ড ছিল জর্জ গ্যাডার্ডের। ১৯৪৮ সালে জর্জটাউনে ৩১ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। অন্যদিকে ১৯৯৫ সালে কোর্টনি ওয়ালশের বোলিং ফিগারের এটি ক্যারিবিয়ান অধিনায়ক হিসেবে সেরা বোলিংয়ের রেকর্ড।

এছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে ইমরান খানের পর এটি কোন অধিনায়কের সেরা বোলিংয়ের রেকর্ড। ১৯৮৭ সালের পর ইংল্যান্ডের বিপক্ষে এটি সেরা বোলিং ফিগার। আরো একটি রেকর্ডে বিশ্বসেরাদের কাতারে জায়গা করে নিয়েছেন হোল্ডার। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি পাঁচ উইকেট (৭ বার) নেওয়ার তালিকাতেও এখন সেরা পাঁচে তিনি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

খেলা চলা অবস্থায় কাশি দিলেই লাল কার্ড

Saiful Islam

ক্রিকেটার জাহানারার ১৬ সেকেন্ডের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

Shamim Reza

বাংলাদেশে পড়াশোনা করেছেন মেসি!

Shamim Reza

৯৫ কোটি টাকা মূল্যের গাড়ি কিনছেন রোনালদো!

rony

গ্যারি কারস্টেনের ক্লাসে মুশফিক-সৌম্যরা

rony

দেশের হয়ে দুইবারের স্বর্ণজয়ী অ্যাথলেট এখন দিনমজুর

rony