Views: 102

আন্তর্জাতিক

অবশেষে প্যাংগং থেকে পিছু হটছে চীন!


আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে পূর্ব লাদাখে সীমান্ত জট কি কাটতে চলেছে? প্যাংগং হ্রদ লাগোয়া এলাকা থেকে সেনা সরানোর ব্যাপারে রাজি হয়েছে চীন। ফিঙ্গার ৮-এ সেনা সরিয়ে নেওয়ার ব্যাপারে ভারতকে প্রস্তাব দিয়েছে দেশটি। ওই এলাকায় উত্তেজনা প্রশমনে দুই বাহিনীই যাতে ট্যাংক, সাঁজোয়া যান-সহ বিভিন্ন সামরিক সরঞ্জাম সরিয়ে ফেলে, সেকথা প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

যদিও এ ব্যাপারে কোনও চুক্তি হয়নি বলেই জানা গেছে। সূত্রের খবর, চীনের এই প্রস্তাব নিয়ে বিবেচনা করছে ভারত। নয়া দিল্লি বরাবরই চেয়েছে, এপ্রিলে দুই বাহিনী যে অবস্থায় দাঁড়িয়ে ছিল, সেই অবস্থা যেন ফেরানো হয়। তবে, প্যাংগংয়ের উত্তর দিকের অংশে সেনা সরানোর ব্যাপারে আগ্রহ দেখায়নি চীন। যার ফলে, ওই এলাকায় ট্যাংক, সামরিক সরঞ্জাম নিয়ে দুই বাহিনীই অবস্থান করছিল।


জানা গেছে, গত শুক্রবার চুশুলে দু’দেশের মধ্যে অষ্টম পর্যায়ের কোর কমান্ডার স্তরের বৈঠক হয়। ওই বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন লেফট্যানেন্ট জেনারেল পি জি কে মেনন। সেই বৈঠকেই এই প্রস্তাব দেয় চীন।
এ প্রসঙ্গে এক কর্মকর্তা জানিয়েছেন, “চীন থেকে একটা প্রস্তাব দেওয়া হয়েছে যে, প্যাংগংয়ের উত্তরে ফিঙ্গার ৮-এ ফিরে যেতে তারা প্রস্তুত।”

উল্লেখ্য, মে মাসের শুরু থেকেই উত্তেজনা বিরাজ করছে ভারত-চীন সীমান্তে। একাধিক বৈঠকের পরও কোনও সুরাহা হয়নি। কূটনৈতিক স্তরে আলোচনার মধ্যেই গত ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে মৃত্যু হয় ২০ জন ভারতীয় সেনার। চীনের পক্ষেও ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে মোদি সরকার। যদিও সে বিষয়ে সরাসরি কোনও তথ্য দেয়নি বেইজিং। এরপর গত ২৯ আগস্টের পর আবারও নতুন করে উত্তেজনা ছড়ায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়। ৪৫ বছর পর সীমান্তে গুলি চালানোর খবর আসে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পৃথিবীর প্রথম মমি আজও সিন্দুকে বন্দি, প্রিয় খাবার ছিল নরমাংস

Shamim Reza

হঠাৎ অন্ধকারে ডুবল পাকিস্তান!

Saiful Islam

উচ্চশিক্ষিত ছেলে খাবারের ব্যবসা করায় বাবা-মায়ের আত্মহত্যা

Shamim Reza

বসনিয়ার জঙ্গলে শীত ও কাদামাটিতে দিন পার করছে ১৫ বাংলাদেশি

Shamim Reza

ট্রাম্পকে পদচ্যুত করার বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না পেন্স

Saiful Islam

মডার্নার টিকা দুই বছর কার্যকর থাকবে

Shamim Reza