Views: 28

আইন-আদালত জাতীয় স্বাস্থ্য স্লাইডার

অবৈধ কিডনি ব্যবসা বন্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার নির্দেশ দিলেন হাইকোর্ট

জুমবাংলা ডেস্ক : কিডনি দান করার বিধান রেখে আইন সংশোধনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

এছাড়া অবৈধ কিডনি ব্যবসা বন্ধে যথাযথ ব্যবস্থা নেয়ারও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


গত ৭ নভেম্বর (বৃহস্পতিবার) নিকট আত্মীয় ব্যতিত মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ দান করার সুযোগ না রাখা সংকীর্ণ আইনের প্রসার বাড়াতে হাইকোর্টে অভিজ্ঞ মতামত দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। পরে আদালত আগামী ২১ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়কে তাদের বক্তব্য দাখিলের নির্দেশ দিয়ে মুলতবি শুনানি মুলতবি করেন।

পরে ২১ নভেম্বর (বৃহস্পতিবার) সালাহ উদ্দিন মাহমুদ নামের এক ব্যক্তি আদালতে এজলাস কক্ষে দাঁড়িয়ে ডায়ালাইসিস ও কিডনি প্রতিস্থাপন ছাড়াই যেকোনো ধরনের কিডনি রোগ ভালো করার চ্যালেঞ্জ ছুঁড়ে দেন।  এর প্রেক্ষিতে আদালত কিডনি প্রতিস্থাপন সংক্রান্ত আইন নিয়ে জারি করার রুলের রায়ের জন্য ৫ ডিসেম্বর দিন ধার্য করেন।

২০১৭ সালের ২৪ আগস্ট রুল জারি করেছিলেন হাইকোর্ট। রুলে ওই আইনের অধীনে ১৮ বছরেও বিধি প্রণয়ন না করায় বিবাদীদের ব্যর্থতা কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তাও জানতে চেয়েছিলেন হাইকোর্ট।

রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার রাশনা ইমাম।  আদালতে রিট করেন ফাতেমা জোহরা নামের এক ব্যক্তি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

‘৯ মাসে ধর্ষণের শিকার ৯৭৫ জন নারী, গণধর্ষণ ২০৮’

Saiful Islam

মিন্নির লোমহর্ষক সেই জবানবন্দি

Shamim Reza

এজলাস থেকে নেমে পুলিশকে সতর্ক করলেন হাইকোর্টের বিচারপতি

Saiful Islam

সম্পর্ককে আরও জোরদারে চীনকে প্রধানমন্ত্রীর বার্তা

Sabina Sami

করোনায় বিএসএমএমইউ চিকিৎসকের মৃত্যু

Saiful Islam

ভারত থেকে নেমে আসা দূষিত পানি পরিদর্শনে উচ্চপর্যায়ের প্রতিনিধি দল

Saiful Islam