শিল্প ও সাহিত্য

অসীম হিমেলের নতুন উপন্যাস ‘জোছ্নায় নীল আকাশ’

রফিক সরকার: অমর একুশে গ্রন্থমেলায় (২০২০) প্রকাশিত হয়েছে অসীম হিমেলের উপন্যাস ‘জোছনায় নীল আকাশ’।

‘জোছনায় নীল আকাশ’ ভালোবাসার উপন্যাস। দু’টি গল্প নিয়ে একটি উপন্যাস তৈরি করা হয়েছে। আর এই গল্প দুটি সেই সময়কে কেন্দ্র করে লেখা হয়েছিল। যখন ভালোবাসার খোঁজে ভালবাসার জন্য মনপ্রাণ আকুল হয়ে থাকতো মানুষের মন। আজ থেকে বছর বিশেক আগে যখন হাতে হাতে মোবাইল ফোন না থাকলেও, ছিল মানুষের মাঝে চিঠি লেখার প্রবণতা। রাতভর চিঠি লিখে মনের ভালোবাসা প্রকাশ করতো প্রিয় জনের কাছে। বর্তমান সময়ের মতো মনের ভাব সহজেই বলা যেত না সেই তখন। ভালবাসার কথা বুকের ভেতর লুকিয়ে নিজে নিজে অন্যরকম এক কষ্টের ভালোলাগায় ভালো থাকতো ভালোবাসার মানুষ। সেই সময়কে মাথায় রেখে উপন্যাসটি পড়তে হবে।

‘জোছনায় নীল আকাশ’ উপন্যাসটি দুটি গল্পে একটি তৈরি একটি উপন্যাস। আর এই উপন্যাসের জোছনায় নীল আকাশ ও জল জোছনায় গল্প দুটি যেন ভালোবাসার একটি যুগলবন্ধি।

গ্রন্থটি প্রকাশ করেছে প্রসিদ্ধ পাবলিসার্স। এটির প্রচ্ছদ করেছেন পরাগ ওয়াহিদ।দাম ২৪০ টাকা। অমর একুশে গ্রন্থমেলা ঢাকার ৭৪৭ নং স্টলে ও চট্টগ্রাম বই মেলার ১৪৭ নং স্টলে পাওয়া যাচ্ছে।

অসীম হিমেল ১৯৮১ সালে ৫ নভেম্বর গাজীপুরের কালীগঞ্জে জন্মগ্রহণ করেন। এসএসসি, এইচএসসি, গ্রাজুয়েশন, পোস্টগ্রাজুয়েশন, বিসিএস শেষে এখন চাকুরী জীবনে। পেশায় তিনি একজন চিকিৎসক। বর্তমানে আছেন জাতীয় অর্থোপেটিক (পঙ্গু) হাসপাতালে। কর্মব্যস্ততার পর যেটুকু সময় পান সেই সময়ের মধ্যেই চলে লেখালেখি। রাত, চাঁদ ও জোছনা তার ভালোলাগে।আর এ জন্যই তার সকল লেখায় রাত, চাঁদ ও জোছনা গুরুত্ব পায়। ভালোলাগে আড্ডা ও ঘুরে বেড়ানো।

‘‘মধ্য রাতের অভিযান’’ নামের আরও একটি গল্পগ্রন্থ রয়েছে তার। ২০১৯ সালের অমর একুশে বই মেলায় একই প্রকাশনী থেকে সেটি প্রকাশ হয়েছিল। সেটিও পাওয়া যাচ্ছে এই বই মেলায়।


আরও পড়ুন

করোনায় মরবেন না, প্রয়োজন

Saiful Islam

পহেলা বৈশাখে জনসমাগম এড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

mdhmajor

‘রহস্যময় আদম পাহাড়’ বইটির জন্য উদয় হাকিম পেলেন সমরেশ বসু সাহিত‌্য পুরস্কার

rskaligonjnews

মানুষ বাড়ছে, কিন্তু ভালো মানুষের সংখ্যা কমছে : তথ্যমন্ত্রী

protik

বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই

mdhmajor

বইমেলায় সিয়াম মেহরাফ- এর প্রথম বই ‘চতুষ্কোণ’

Shamim Reza