Views: 84

আন্তর্জাতিক

অস্ট্রিয়া ও চেক সীমান্ত বন্ধ করলো জার্মানি


আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রিয়া এবং চেক রিপাবলিকের সঙ্গে সীমান্ত কার্যত বন্ধ করে দিল জার্মানি। করোনা ঠেকাতে রবিবার থেকে নতুন এই নিয়ম চালু করা হয়েছে। আগামী অন্তত ১০ দিন এই নিয়ম চালু থাকবে বলে জানিয়েছে জার্মান প্রশাসন। খবর ডয়চে ভেলের।

তবে নতুন এই নিয়মে বহু মানুষ সমস্যায় পড়বেন বলে মনে করা হচ্ছে। স্লোভাকিয়া এ বিষয়ে জার্মানিকে চিঠিও পাঠিয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউ অনেকটাই সামলে উঠেছে জার্মানি। কিন্তু যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকার স্ট্রেইন জার্মানিতে ঢুকে পড়েছে। সেই স্ট্রেইন যাতে ছড়িয়ে পড়তে না পারে, তার জন্য কড়া লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে জার্মান প্রশাসন। তারই জেরে সীমান্ত বন্ধের সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

জার্মান প্রশাসনের তরফে জানানো হয়েছে, অস্ট্রিয়ার একটি অঞ্চলে দক্ষিণ আফ্রিকার বি এক দশমিক ৩৫১ স্ট্রেইন পাওয়া গেছে। অন্য দিকে, চেক রিপাবলিকে যুক্তরাজ্যের বি এক দশমিক এক দশমিক সাত স্ট্রেইন মিলেছে। সে কারণেই দুইটি সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দুইটি দেশ থেকেই মানুষ নিয়মিত জার্মানিতে আসেন। রবিবার প্রায় এক হাজার পুলিশ দুইটি সীমান্ত পাঠানো হয়েছে।


সীমান্ত বন্ধ করলেও জার্মান নাগরিকরা ওই দুইটি দেশ থেকে জার্মানিতে ঢুকতে পারবেন। তবে তাদের করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। ৪৮ ঘণ্টার পুরনো করোনা টেস্টের রিপোর্ট বৈধ হবে না। এছাড়া চিকিৎসক এবং অত্যাবশ্যকীয় কাজের সঙ্গে যুক্ত মানুষদের ছাড় দেওয়া হবে। বাণিজ্যও পুরোপুরি বন্ধ হবে না বলে জানানো হয়েছে।

সমস্যা হলো রবিবার এই ঘোষণার পরেই বেশ কয়েকটি গাড়ি প্রস্তুকারক সংস্থা জানিয়েছে, এর ফলে তাদের ব্যবসায় ব্যাপক ক্ষতি হবে। কারণ, ওই দেশ গুলি থেকে গাড়ির বহু অংশ আমদানি করা হয়। সীমান্ত বন্ধ হওয়ার ফলে সোমবার থেকেই বেশ কয়েকটি গাড়ির কারখানায় উৎপাদন বন্ধ হয়ে যাবে বলে জানানো হয়েছে। তবে সমস্ত গাড়ি প্রস্তুতকারক সংস্থা এই বক্তব্যের সঙ্গে সহমত নয়।

স্লোভাকিয়ার সঙ্গে জার্মানির সরাসরি স্থল সীমান্ত নেই। কিন্তু স্লোভাকিয়ার নাগরিকদের জার্মানিতে ঢোকার ব্যাপারে বেশ কিছু নিয়ম করেছে জার্মানি। তারই জেরে স্লোভাকিয়ার সরকার জার্মানিকে একটি নোট পাঠিয়েছে। সেখানে বলা হয়েছে, স্লোভাকিয়ার লরিচালকদের পক্ষে প্রত্যেক ৪৮ ঘণ্টায় করোনা টেস্ট করানো সম্ভব নয়।

চেক রিপাবলিকের মানুষও জার্মানির নতুন নিয়মে সমস্যায় পড়েছেন। দিনে প্রায় দুই হাজার শ্রমিক চেক রিপাবলিক থেকে সীমান্ত পেরিয়ে জার্মানিতে কাজ করতে আসেন। নতুন এই নিয়মের ফলে তাদের কাজ বন্ধ হয়ে যাবে। যে সংস্থাগুলিতে তারা কাজ করেন, তারা জানিয়েছে, এর ফলে কোম্পানিও বন্ধ করে দিতে হতে পারে। ফলে বহু মানুষ সমস্যায় পড়বেন।

জার্মানি অবশ্য জানিয়েছে, আপাতত ১০ দিনের জন্য নতুন নিয়ম বলবৎ করা হয়েছে। প্রয়োজনে তা বাড়ানো হতে পারে। তবে দীর্ঘদিনের জন্য এই নিয়ম চালু থাকবে না।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

৮ জনকে বিনামূল্যে চাঁদে নেবেন এই কোটিপতি

Shamim Reza

সিরিয়ার সদস্য পদ ফিরিয়ে দিন : আরব লীগকে ইরাক

Shamim Reza

বাংলাদেশের সাথে সম্পর্কের ক্ষেত্রে ‘যোগাযোগকে’ প্রাধান্য দিচ্ছে ভারত: জয়শংকর

mdhmajor

নিউজিল্যান্ডে ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা

Saiful Islam

প্রতিবেশী দেশগুলোর সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত: প্রধানমন্ত্রী

mdhmajor

নিউজিল্যান্ডের সেই মসজিদে ফের হামলার হুমকি

Saiful Islam