Views: 232

লাইফস্টাইল স্বাস্থ্য

অ্যাজমা সমস্যায় উপকারী ভেষজ উপাদানে তৈরি চা

লাইফস্টাইল ডেস্ক: অ্যাজমা দীর্ঘস্থায়ী একটি সমস্যা। এর ফলে শ্বাসকষ্ট, কাশি ও বুক আটকার মতো লক্ষণ দেখা যায়। বর্তমানে অ্যাজমা নিয়ন্ত্রণে নানা ধরনের চিকিৎসার রয়েছে। তবে এমন কিছু ভেষজ উপাদানে তৈরি চা-ও আছে যে গুলি অ্যাজমা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। যেমন-

আদা চা

আদায় পর্যাপ্ত পরিমাণে পুষ্টি এবং কার্যকরী জৈব যৌগ রয়েছে। এটি প্রদাহ হ্রাস করে। সেই সঙ্গে বমি বমি ভাব দূর করে ও রক্তে শর্করার পরিমাণ কমায়।

গবেষণায় দেখা গেছে, একজন অ্যাজমা রোগী যদি দিনে ৪৫০ মিলিগ্রাম আদা গ্রহণ করে তাহলে তাদের বুক আটকা ভাব হ্রাস হয়।। সেই সঙ্গে শ্বাসকষ্টও কমে। শ্বাসকষ্ট কমাতে আদা চায়ের সঙ্গে লেবুর রস, মধু এবং দারুচিনির গুঁড়া মিশিয়েও খেতে পারেন।


গ্রিন টি

গ্রিন টিতে পুষ্টিকর উপাদান, উদ্ভিজ্জ যৌগ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি ওজন কমানোর জন্য বেশ কার্যকরী। এছাড়াও এই চা টাইপ টু ডায়াবেটিস, হৃদরোগ ও কিছু নির্দিষ্ট ক্যান্সারের ঝুঁকি কমায়।

গবেষণা বলছে, গ্রিন টি অ্যাজমা রোগীদের জন্য বেশ উপকারী। এক হাজারের বেশি লোকের ওপর করা এক সমীক্ষায় দেখা গেছে, যারা দিনে কমপক্ষে দুই কাপ গ্রিন টি পান করেন তাদের ফুসফুসের কার্যকারিতা ভালো থাকে। এ কারণে এটি অ্যাজমা রোগীদেরও কিছুটা স্বস্তিতে রাখে।

ব্ল্যাক টি

গ্রিন টিয়ের মতো ব্ল্যাক টিতেও ক্যাফেইন থাকে। এটি গ্রিন টিয়ের মতোই অ্যাজমা রোগীদের জন্য উপকারী।

ইউক্যালিসটাস চা

ইউক্যালিপটাস চা সাধারণত এই গাছের পাতা থেকে তৈরি করা হয়। এতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি অ্যাজমা রোগীদের চিকিৎসার জন্য বেশ কার্যকরী।

গবেষণায় দেখা গেছে, ইউক্যালিপটাস চা প্রদাহ হ্রাস করতে পারে। এছাড়া বুকে জমে থাকা কফ পরিষ্কারে ভূমিকা রাখে।

তথ্যসূত্র: হেলথলাইন।


আরও পড়ুন

দেয়াল থেকে তেলের দাগ দূর করার ঘরোয়া উপায়

Mohammad Al Amin

ক্যানসারের ঝুঁকি কমায় মিষ্টি আলু

Mohammad Al Amin

কেশর পেস্তা ফিরনি রেসিপি

Mohammad Al Amin

আল্লাহকে সাক্ষী রেখে বিয়ে করা কি বৈধ?

Sabina Sami

দাঁতের অসহ্য যন্ত্রণায় যা করবেন

Saiful Islam

দাঁতের অসহ্য যন্ত্রণায় যা করবেন

Shamim Reza