Views: 29

আন্তর্জাতিক

অ্যাপের মাধ্যমে কয়েকশ অপরাধীকে ধরলো পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ান পুলিশ ও এফবিআই বিশ্বজুড়ে সংঘবদ্ধ অপরাধ চক্রের সঙ্গে যুক্ত এমন কয়েকশ দুস্কৃতিকারীকে আটক করেছে। ২০১৮ সাল থেকে সারাবিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তাদের আটক করা হয়। ১৮টি দেশ থেকে এদের শনাক্ত করা হয় অ্যানম নামের একটি অ্যাপের মাধ্যমে। খবর বিবিসি’র।

এদের বেশিরভাগেরই অবস্থান ছিল অস্ট্রেলিয়া, এশিয়া, দক্ষিণ আমেরিকা এবং মধ্যপ্রাচ্যে। আটকৃতরা সবাই কোন না কোনভাবে মাদক চোরাকারবারির সাথে জড়িত ছিল।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, শুধু নিজ দেশেই নয়, সংঘবদ্ধ অপরাধীদের দমনে ২০১৮ সাল থেকে বিশ্বব্যাপী এই অপারেশন চালিয়ে যাচ্ছেন তারা।

অ্যানম নামের একটি গোপনীয় অ্যাপের মাধ্যমে অপরাধীদের লোকেশন শনাক্ত করা যায়। এছাড়া এর মাধ্যমে অপরাধীদের যে কোন ধরনের ডিজিটাল যোগাযোগের সংকেত রিয়েল টাইমে পাওয়া যায়। ফলে কমানো গেছে মাদক চোরাচালানসহ অনেক সংঘবদ্ধ অপরাধ।

অস্ট্রেলিয়ার পুলিশও ব্যবহার করছে এই অ্যাপটি। ফলে দেশটি থেকে কমেছে গোলাগুলির মত অপরাধ। অ্যাপটি ব্যবহার করে অস্ট্রেলিয়ান পুলিশ আটক করতে পেরেছে অন্তত দুইশো অপরাধীকে। উদ্ধার করা হয়েছে ৩ হাজার কেজি মাদক।

অস্ট্রেলিয়ার ৪ হাজার পুলিশ সদস্য অ্যাপভিত্তিক অপরাধ দমন কার্যক্রমের সঙ্গে সংযুক্ত। এছাড়া বিশ্বজুড়ে ৯ হাজার পুলিশের সংশ্লিষ্টতা রয়েছে এই অ্যাপ কার্যক্রমে।

আরও পড়ুন

গাজায় ইসরাইলি ড্রোন ভূপাতিত করলো ফিলিস্তিনিরা

azad

অতীতের যেকোনো সময়ের চেয়ে সমঝোতার কাছাকাছি রয়েছি : আরাকচি

azad

যুক্তরাজ্যে ৪ মাস পর দৈনিক সংক্রমণ আবার ১০ হাজার ছাড়াল

mdhmajor

ইসলামী শাসনামলের স্বর্ণমুদ্রার সন্ধান

Shamim Reza

তিন মুসলিম দেশের সঙ্গে সম্পর্ক করতে চায় ইসরায়েল

Shamim Reza

জেরুজালেম নিয়ে ব্রিটেনের নীতিতে পরিবর্তন, দখলকৃত এলাকা উল্লেখ পাসপোর্টে!

Shamim Reza