Views: 216

আন্তর্জাতিক

‘আকাশছোঁয়া’ দামে বিক্রি হবে গাধার দুধ

ভারতে গাধার দুধ বিক্রি হতে চলেছে, দামও খুব চড়া হবে। পুরোনো ছবি

আন্তর্জাতিক ডেস্ক : গরু, মহিষ, ছাগল, ভেড়া ও উটের দুধ বিক্রি হয়, তা তো সকলেরই জানা। কিন্তু গাধার দুধ বিক্রির কথা শুনেছেন কখনো? অবাক মনে হলেও ভারতে বিক্রি হবে গাধার দুধ, যার প্রতি লিটারের দাম শুনলে আপনি চমকে উঠবেন।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, গাধার দুধ বিক্রির উদ্যোগ নিয়েছে হরিয়ানার ন্যাশনাল রিসার্চ সেন্টার অন ইক্যুইনস (এনআরসিই)। হরিয়ানার হিসার এলাকায় গাধার খামার থেকে খুব শিগগিরিই দুধ সংগ্রহ শুরু হবে। তবে যেকোনো প্রজাতির গাধা থেকে দুধ সংগ্রহ করা হবে না। এর জন্য সংগ্রহ করা হবে হালারি প্রজাতির গাধা। এই প্রজাতির গাধা সাধারণত গুজরাটে দেখতে পাওয়া যায়। সেখান থেকেই ১০টি হালারি প্রজাতির গাধা হিসারে নিয়ে আসা হয়েছে এ খামারে। খামারে গাধাগুলোকে পুষ্টিকর খাবার খাওয়ানো হচ্ছে, যত্ন নিয়ে দুগ্ধদানের উপযুক্ত করে তোলা হচ্ছে।


এনআরসিই’র বিশেষজ্ঞদের মতে, গাধার দুধে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা নয়, দেখা গিয়েছে ক্যানসারের মতো মারণ রোগের ক্ষেত্রেও গাধার দুধ উপকারী। যাদের অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রেও গাধার দুধ খুব উপকারী। আর ল্যাক্টো অ্যালার্জির জন্য যারা দুধ পান করতে পারেন না, তারাও গাধার দুধ অনায়াসে পান করতে পারবেন।

এত উপকারিতা পেতে গেলে আপনাকে তো অবশ্যই বেশি টাকা খরচ করতে হবে। এ খামারের এক লিটার গাধার দুধের দাম হতে চলেছে ৭ হাজার ভারতীয় রুপি, যা বাংলাদেশি টাকায় প্রায় ৮ হাজার টাকা!


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

মোদি সরকারের বিরুদ্ধে ভারত জুড়ে কৃষক বিক্ষোভ

Shamim Reza

নোবেল শান্তি পুরষ্কারের মনোনয়ন পেলেন পুতিন

Saiful Islam

আমেরিকা গেলেই ব্যাগভর্তি ময়লা কাপড় সঙ্গে নেন নেতানিয়াহু, কিন্তু কেন

Shamim Reza

ইরান ইস্যুতে ট্রাম্পের সুরে কথা বললেন সৌদি বাদশাহ

Shamim Reza

ডব্লিউএইচওর ‘সমর্থনে’ টিকা দেওয়া শুরু করেছিল চীন

Sabina Sami

শয়তান সাজতে গিয়ে নিজের নাক কেটে ফেললেন তিনি!

Saiful Islam