Views: 162

আন্তর্জাতিক

আজান নিষিদ্ধের আবেদন খারিজ করলেন জার্মানির একটি আদালত


আন্তর্জাতিক ডেস্ক : জার্মানিতে বসবাসরত তুর্কি বংশদূতদের একটি এলাকায় মাইকে শব্দ করে আজান নিষিদ্ধের আবেদন করে এক ব্যক্তি। ওই আবেদনের কারণে মামলার রায় না হওয়া পর্যন্ত বন্ধ হয়ে যায় আজান। এবার ৫ বছর পর সেই আবেদন খারিজ করে দিয়েছে দেশটির আদালত।

বুধবার (২৩ সেপ্টেম্বর) জার্মানির উত্তরাঞ্চলিয় প্রদেশ রাইন-ওয়েস্টফালিয়া’র ওরে-এরকেনসচিক প্রদেশের একটি আদালত এ রায় দেন।

এ রায়ের ফলে ওই অঞ্চলে মাইকে শব্দ করে আজান দিতে আর কোনো বাধা রইলো না।


ওই এলাকার একজন স্থানীয় অমুসলিম ২০১৫ সালে শব্দ করে আজান দেয়ার বিরুদ্ধে আবেদন করেন। তার সেই আবেদনের পর শব্দ করে আজান নিষিদ্ধ হয়ে যায়। তবে শুক্রবার জুম্মার নামাজের সময় ১৫ মিনিটের মধ্যে সব মসজিদের আজান শেষ করার অনুমতি দেয়া হয়।

৫ বছর আগের ওই আবেদনে একটি মসজিদের পাশে বসবাস করা দম্পতি দাবি করেন উচ্চ স্বরে আজান তাদের ধর্মীয় স্বাধীনতা ক্ষুন্ন করছে। তাদের ওই আবেদন আদালত অযৌক্তিক উল্লেখ করে বাতিল করে দেন।

রায়ে আদালত বলেন, ‘প্রত্যেক জাতি বা সম্প্রদায়কেই অন্য জাতি বা সম্প্রদায়ের ধর্মীয় কার্যক্রম এবং প্রার্থনার সময় পূর্ণ স্বাধীনতা দিতে হবে। এবং কিছু বিষয় নিজে থেকেই মেনে নিতে হবে।’

আদালত বলেন, ‘যত দিন পর্যন্ত কেউ কাউকে নিজের ধর্ম পালনে বাধ্য করবে না ততদিন পর্যন্ত এ ধরণের অভিযোগ অগ্রহণ যোগ্য।’


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ফের আটক করা হলো মেহবুবা মুফতিকে, গৃহবন্দী মেয়েও

Shamim Reza

তুরস্কের সঙ্গে নতুন ১০ চুক্তি করলো কাতার

azad

হীরা, মণি-মুক্তাখচিত মাস্কের দাম ৮ লাখ

Shamim Reza

আড়াই হাজার কোটি পাউন্ডের বেশি ব্যবসা হারাবে লন্ডন!

mdhmajor

বিবিসির ১০০ নারীর তালিকায় রামুর মেয়ে রিমার কীর্তিগাঁথা

azad

পশ্চিমবঙ্গে সবাই স্বাস্থ্যবিমার সুবিধা পাবেন

mdhmajor