Views: 50

আন্তর্জাতিক

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো আমেরিকা

প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন বিমান বাহিনী দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি ঘাঁটি থেকে একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। খবর পার্সটুডে’র।

ব্রিটিশ দৈনিক মিরর জানিয়েছে, গত ২৩ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ার ‘ভ্যানডেনবার্গ’ বিমানঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। মিন্টম্যান-৩ নামের ক্ষেপণাস্ত্রটিতে কোনো ওয়ারহেড ছিল না এবং এটি নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে। আমেরিকা এর আগে ২০২০ সালের নভেম্বরেও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র মিন্টম্যানের পরীক্ষা চালিয়েছিল।

এদিকে রাশিয়া শিগগিরই ‘সারমাত আরসি-২৮’ নামের একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে বলে ডেইলি মিররের এই খবরে বলা হয়েছে। রুশ ক্ষেপণাস্ত্রটির ওজন প্রায় ২০৮ টন এবং এটি ৬,২০০ মাইল বা প্রায় সাড়ে ১২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। রাশিয়ার ক্ষেপণাস্ত্রটি বিশ্বের কোনো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে শনাক্ত বা ধ্বংস করা সম্ভব নয়।

এ ছাড়া, এটি একসঙ্গে ১৬টি ওয়ারহেড বহন করতে এবং আমেরিকার টেক্সাস অঙ্গরাজ্য বা গোটা ফ্রান্সের সমান একটি দেশকে ধ্বংস করে দিতে সক্ষম।

রাশিয়ার উপ প্রতিরক্ষামন্ত্রী আলেক্সান্ডার ক্রিভোরচেক দাবি করেছেন, সর্বাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করেও তাদের এই আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের গতিরোধ করা সম্ভব নয়।

সারমাত হচ্ছে রাশিয়ার সর্বাধুনিক একটি যুদ্ধাস্ত্র যার কথা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির প্রতিনি ২০১৮ সালে উল্লেখ করেছিলেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

মুসলিমদের আপত্তি স্বত্ত্বেও ‘ঈদের দিন’ ভোট পশ্চিমবঙ্গে, ক্ষুব্ধ মমতা

globalgeek

আগামী ৩ মাস টিকা রফতানি করবে না ভারতের সিরাম

Shamim Reza

এবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিলো জার্মানি

azad

ইসরাইলের ক্ষেপণাস্ত্র নির্মাণ কারখানায় বিস্ফোরণ

azad

দুবাইয়ের রাজকুমারীর মুক্তি চান জাতিসংঘ মানবাধিকার বিশেষজ্ঞরা

azad

স্ট্যাটাস দিয়ে ক.রোনায় আক্রান্ত চিকিৎসকের মৃত্যু

globalgeek