Views: 36

আন্তর্জাতিক

আফগান সেনাদের কাছে সামরিক ঘাঁটি হস্তান্তর করলো মার্কিন বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তান থেকে প্রতিশ্রুতি মোতাবেক সেনা প্রত্যাহার শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেই উপলক্ষে যুদ্ধবিধস্ত দেশটির দক্ষিণাঞ্চলীয় হেলমান্দের প্রদেশে অবস্থিত মার্কিন সামরিক বাহিনীর অন্যতম প্রধান ঘাঁটি লেদারনেক আফগান সেনাদের কাছে হস্তান্তর করা হয়েছে। খবর বার্তা সংস্থা আনাদোলু’র।

গতকাল রবিবার (২ মে) আনুষ্ঠানিকভাবে এ হস্তান্তর কার্যক্রম হয়। পরে এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিবৃতিতে একটি ছবিও শেয়ার করা হয়েছে। সেখানে দেখা যায়, হস্তান্তর কার্যক্রমের সময় উভয় পক্ষের কমান্ডাররা একে অপরকে সকল কিছু বুঝিয়ে দিচ্ছে। সামরিক ঘাঁটির সকল সুযোগ-সুবিধা এখন থেকে নিয়ন্ত্রণ করবে আফগান সেনাবাহিনী।

এর আগে ২০১৪ সালে যৌথ যুদ্ধ মিশনের সমাপ্তির পরে আফগানিস্তানের দক্ষিণে কয়েকটি সামরিক ঘাঁটি খালি করে মার্কিন ও ব্রিটিশ বাহিনী। এরপর ন্যাটো-নেতৃত্বাধীন রেজোলিউট সাপোর্ট মিশন শুরু হয়েছিল এবং আফগান বাহিনী দেশব্যাপী সুরক্ষার দায়িত্ব নেয়।

জানা যায়, সৈন্যদের পাশাপাশি মার্কিন ঠিকাদার ও সরকারি কর্মীরাও আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রে ফিরছেন। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে এই প্রত্যাহার প্রক্রিয়া শেষ হবে বলে জানিয়েছে পেন্টাগন। তবে প্রত্যাহার প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত জানানো হবে কিনা সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

আফগানিস্তানে বর্তমানে ২ হাজার ৫০০ স্বীকৃত সৈন্য অবস্থান করছে। এর বাইরেও বিশেষ অভিযানে অংশ নেয়া কয়েকশ সৈন্য রয়েছে, যা স্বীকৃত না। প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশমতো সব সৈন্যই দেশে ফিরবে বলে জানানো হয়েছে।

এর আগে গত ১৫ এপ্রিল প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে জানান, আফগানিস্তানে মার্কিন সেনাদের দীর্ঘদিনের যুদ্ধ-সংঘাতের অবসান চান তিনি। তিনি বলেন, আফগানিস্তান থেকে সব মার্কিন সেনাকে সরিয়ে নেয়া হবে।

তবে সব সেনাকে সরিয়ে নিলেও আফগানিস্তানকে সব ধরনের সমর্থন দিয়ে যাবেন বলে নিশ্চিত করেছেন তিনি। তবে দেশটিতে আর সামরিক সহায়তা দিতে চান না বলেও প্রতিশ্রুতি দেন তিনি।

Share:



আরও পড়ুন

ছদ্মবেশে থানায় অভিযোগ লেখাতে গেলেন পুলিশ কমিশনার, কী ঘটলো?

Saiful Islam

যমুনায় ভাসিয়ে দেয়া হচ্ছে করোনায় মৃতদের লাশ

Saiful Islam

করোনায় উৎপাদন কার্যক্রম বন্ধ করল ইয়ামাহা

Shamim Reza

আগস্টের মধ্যে ভারতে মৃত্যু ১০ লাখ ছাড়াতে পারে : গবেষণা

Shamim Reza

গাজায় ইসরায়েলি বিমান হামলা, ৯ ফিলিস্তিনি নিহত

Saiful Islam

নাইজেরিয়ায় নৌকাডুবে ৩০ জনের মৃত্যু

Shamim Reza