Views: 125

আন্তর্জাতিক

আরও ৫ আরব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক চায় : ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার বলেছেন, কমপক্ষে আরও পাঁচটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায়। খবর এএফপি’র।

এ অঞ্চলের সর্বশেষ দেশ হিসেবে সুদান ইহুদি এ রাষ্ট্রের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হওয়ার পর ট্রাম্প এ কথা বলেন।

ট্রাম্প ইসরায়েল ও সুদানের প্রধানমন্ত্রীদের সঙ্গে ত্রি-পাক্ষিক ফোনালাপের পর হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, আরব বিশ্বের কমপক্ষে পাঁচটি দেশ ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়তে চায় আমাদের কাছে এমন তথ্য রয়েছে।


শুক্রবার ইসরায়েলের সঙ্গে পঞ্চম আরব দেশ হিসেবে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয় সুদান। ইসরায়েল ও সুদান চুক্তিতে রাজি হওয়ার পর হোয়াইট হাউস থেকে ট্রাম্প বলেন, ইসরায়েল এবং সুদান শান্তি স্থাপন করতে রাজি হয়েছে। দুই দেশের জন্য এ এক অভাবনীয় চুক্তি। একে মধ্যপ্রাচ্যে কোনো রক্তক্ষয় ছাড়াই শান্তির চুক্তি বলে বর্ণনা করেন ট্রাম্প।

গত সপ্তাহে  যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদী রাষ্ট্রের তালিকা থেকে সুদানের নাম বাদ দেয়ার ঘোষণা দেন ট্রাম্প। এর মাধ্যমে দেশটিতে অর্থনৈতিক সাহায্য ও বিনিয়োগের দ্বার উন্মোচন করেন তিনি। তখনই মনে করা হচ্ছিল যে, ইসরায়েলের সঙ্গে সুদানের সম্পর্কে যাওয়ার শর্তেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। সপ্তাহ না পেরোতেই সেই ধারণা সত্যি হলো।

এর আগে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় এই চুক্তি ভূমিকা রাখবে বলে দাবি তাদের।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ভারতের উপকূলে শক্তিশালী ঘূর্ণিঝড় নিভার’র তাণ্ডব

Shamim Reza

আমেরিকানরা নির্বাচনের ফল পাল্টানোর পক্ষে যাবে না : বাইডেন

azad

সিরিয়া থেকে দ্রুত মার্কিন সেনা প্রত্যাহার চায় ইরান

Shamim Reza

ডোনাল্ড ট্রাম্পকে ‘পুতুল’ বলায় ভিসা পাননি ম্যারাডোনা

rony

ফ্লিনকে ক্ষমা করে দিলেন ট্রাম্প

Shamim Reza

ভারতে ঘূর্ণিঝড় নিভার হানা

Shamim Reza