Views: 150

আন্তর্জাতিক

আরও ৭ গ্রাম স্বাধীন করেছে আজারবাইজান

আন্তর্জাতিক ডেস্ক : ফুজুলি শহরসহ দখলকৃত নার্গোনো-কারাবাখের ৭টি গ্রাম আর্মেনিয়ার কাছ থেকে স্বাধীন করেছে আজারবাইজান।  গত শনিবার (১৭ অক্টোবর) আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এ ঘোষণা দিয়েছেন।

সামাজিক মাধ্যম টুইটারে এক বিবৃতিতে তিনি জানান, ফুজুলি শহর এবং ফুজুলি জেলার দেদলি, ইশিগলি, মুসাবেলি, পিরেহমেদলি, চুভারলি, চিমেন এবং গোচেমেদলি গ্রাম আমাদের গৌররোজ্জ্বল সেনাবাহিনী স্বাধীন করেছে। আজারবাইজানের সেনাবাহিনী দীর্ঘজীবী হউক।


সেপ্টেম্বরের শেষ দিকে আর্মেনিয়ার হামলার পর দু’পক্ষের মধ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত আর্মেনিয়ার দখল থেকে বেশকিছু গ্রাম ও শহর স্বাধীন করেছে আজারবাইজানের সেনাবাহিনী।

২৭ সেপ্টেম্বর আজারবাইজানের বসতি এবং সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালায় আর্মেনিয়া। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ১৯৯১ সালে আজারবাইজানের আন্তর্জাতিক স্বীকৃত ভূখণ্ড নার্গোনো-কারাবাখ দখলে নেয় আর্মেনিয়ার সেনাবাহিনী। এরপর থেকেই সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটির মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

আজারবাইজানের অন্তত ২০ শতাংশ ভূখণ্ড গেলো ৩ দশক ধরে অবৈধভাবে দখল করে রেখেছে আর্মেনিয়া।

আজারবাইজানের ভূমি থেকে সেনা প্রত্যাহারে জাতিসংঘের বেশ কয়েকটি প্রস্তাবনা এবং অনেক আন্তর্জাতিক সংস্থা আর্মেনিয়ার প্রতি আহ্বান জানালেও আমলে নেয়নি দেশটি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

গ্রেফতারের কয়েক ঘণ্টা পর জামিনে মুক্ত নওয়াজের জামাতা

Shamim Reza

দ. আফ্রিকার ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় বাংলাদেশসহ ২২ দেশ

Saiful Islam

বসনিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের সহায়তা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও আইওএম

Mohammad Al Amin

তুরস্কের সীমান্তে প্রাচীর নির্মাণ করছে গ্রিস

Saiful Islam

ফের শুরু ভারত-বাংলাদেশের মধ্যে বিমান চলাচল, কী সতর্কতা নিচ্ছে বাংলাদেশ সরকার!

Mohammad Al Amin

নারীর সঙ্গে করমর্দন না করায় মিলল না নাগরিকত্ব

Saiful Islam