Views: 434

আন্তর্জাতিক

আর্মেনিয়াকে আজারবাইজানের সেনাপ্রধানের বার্তা

আন্তর্জাতিক ডেস্ক : আর্মেনিয়ার উদ্দেশে বার্তা দিয়েছেন আজারবাইজানের সেনাপ্রধান ও দেশটির প্রেসডেন্ট ইলহাম আলিয়েভ।

রবিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল আনার আইভাজভ সেনাপ্রধানের উদ্ধৃতি দিয়ে বলেন, অভিযানিক অঞ্চলে মানবিক যুদ্ধবিরতি সম্পূর্ণ নিশ্চিত করেছে সরকার; আজারবাইজানি সেনাবাহিনী অঞ্চলটির মৃতদেহ সংগ্রহ ও বন্দি বিনিময়ের বিষয়ে প্রয়োজনীয় শর্ত সৃষ্টি করছে। খবর-আজভিশনের।

‘আমরা সতর্ক করছি যদি আর্মেনিয়ার সেনাবাহিনী ধারাবাহিকভাবে অভিযানিক অঞ্চলে উত্তেজনা সৃষ্টি ও মানবিক যুদ্ধবিরতি লঙ্ঘন করে তাহলে আমাদের সেনাবাহিনী আরও কঠোর ও পর্যাপ্ত ব্যবস্থা নেবে।’

‘অপ্রত্যাশিতভাবে আর্মেনিয়ার শাসক মানবিক যুদ্ধবিরতি আগের মতো লঙ্ঘন করছে এবং জাবরাইলসহ মুক্ত অঞ্চলে গোলা নিক্ষেপ করছে। আজারবাইজানের সেনাদের লক্ষ্যবস্তু বানিয়ে সীমান্তে আর্মেনিয়ার বাহিনী গুলি করছে। ’


২৭ সেপ্টেম্বর থেকে বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যুদ্ধে জড়ায়। পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়।

এতে উভয় পক্ষ মানবিক কারণে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়। এ যুদ্ধবিরতিতে দুই দেশের মধ্যে যুদ্ধবন্দিসহ অন্যান্য বন্দি বিনিময় ও মৃতদেহ হস্তান্তরের বিষয়ে উভয় দেশ সম্মত হয়।

১১ অক্টোবর থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পরকে সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘেনের জন্য অভিযুক্ত করে।

দ্বিতীয়বারের মতো শনিবার রাত থেকে যুদ্ধবিরতির পরপরই গানজাতে আর্মেনিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১৩ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। এর মধ্যে চারজন নারী ও তিনজন শিশু রয়েছে। এ ছাড়া হামলায় আহত হয়েছেন ৫০ জন।

কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে। ওই দশকেই আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে যুদ্ধে ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

এটা কেমন বিকৃত রুচি, মুরগির সাথেও যৌনতা

Shamim Reza

শুধুমাত্র আত্মরক্ষার জন্যই ইরান থেকে অস্ত্র কেনা যাবে

Shamim Reza

ভারতে দাড়ি রাখায় বরখাস্ত মুসলিম পুলিশ কর্মকর্তা

Shamim Reza

আফগানিস্তানের নিমরুজ প্রদেশে তালেবান হামলায় ২০ সেনা নিহত

azad

এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্কের হাত বাড়ালো সুদান

rony

মার্কিন নির্বাচনে বাইডেনের পক্ষে প্রভাবশালী গণমাধ্যমগুলো

Shamim Reza