আন্তর্জাতিক

আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট আয়া সোফিয়াকে মসজিদে রুপান্তরের এক যুগান্তরকারী সিদ্ধান্ত জানিয়েছেন। আদালতের রায়ে এটি নামাজের জন্য উন্মুক্ত করা হবে আগামী ২৪ জুলাই থেকে।

তবে এ বিষয়ে তুরস্ক কর্তৃপক্ষ অন্যদের উদ্দেশ্যে জানিয়েছে, আয়া সোফিয়ার ব্যবহার পরিবর্তন হলেও স্থাপনার বৈশিষ্ট্য সুরক্ষিত থাকবে। এই নীল মসজিদটি একইভাবে জনসাধারণের জন্য এবং সকল সম্প্রদায়ের দর্শনার্থী ও পর্যটকদের জন্য উন্মুক্ত থাকবে।

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, আয়া সোফিয়া নামাজের জন্য উন্মুক্ত হওয়ায় এটি তার পরিচয় থেকে বঞ্চিত হবে না।


কালিন আরো বলেন, তুরস্ক এখনো খ্রিস্টানদের ভাবমূর্তি সংরক্ষণ করবে। ঠিক যেমন আমাদের পূর্বপুরুষরা সকল খ্রিস্টানদের মূল্যবোধ সংরক্ষণ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু বৃহস্পতিবার বলেন, আয়া সোফিয়া মুলত কোনো আন্তর্জাতিক বিষয় নয়, এটি তুরস্কের জাতীয় সার্বভৌমত্বের বিষয়।

আমাদের দেশের সাংস্কৃতি ও সম্পদের মতো আয়া সোফিয়াও তুরস্কের সম্পত্তি।

এর বহুমুখী সমৃদ্ধ অতীত নিয়ে তুরস্ককে নানা প্রশ্নের সম্মূখীন হতে হয়েছে। খ্রিস্টান ধর্মালম্বীদের কাছে এটি গির্জা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৪৫৩ সালে কনস্টান্টিনোপল দ্বিতীয় মেহমেদ ফাতিহ তুরস্ক বিজয়ের পরে প্রাচীন ক্যাথেড্রাল একে সংরক্ষণ ও পুনরুদ্ধার করে জাতীয় সংস্কৃতি এবং আধুনিক তুর্কি ঐতিহ্যের মূল ভিত্তি হিসেবে গড়ে ওঠে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

মাস্ক ব্যবহার কোভিড-১৯ সংক্রমণ কমাতে পারে : সমীক্ষা

azad

চীনে কারখানায় বিস্ফোরণে নিহত ৬

azad

জার্মানিতে করোনা বিরোধী মিছিলে রাস্তায় নামলো হাজার হাজার মানুষ, আটক ১৩০

rony

টিকটক বিক্রির জন্য ৬ সপ্তাহ সময় দিলেন ট্রাম্প

Shamim Reza

সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলা

Shamim Reza

ধরা পড়ল মেক্সিকোর কুখ্যাত গ্যাংস্টার ‘এল মারো’

azad