in

ইংল্যান্ডকে পাওনা পরিশোধ করতেই হবে: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : ইংল্যান্ডকে অবশ্যই ইরানের পাওনা পরিশোধ করতে হবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। তিনি গতকাল ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবের সঙ্গে এক ফোনালাপে এ কথা বলেছেন।

ফোনালাপে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিটেনকে অবশ্যই বহু পুরনো অর্থ-ঋণ পরিশোধ করতে হবে। এ সময় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীও ইরানের পাওনা পরিশোধের করার ওপর জোর দেন। তবে কবে এই অর্থ ফেরত দেওয়া হবে তা বলেননি তিনি।

সমরাস্ত্র কেনার জন্য ব্রিটেনকে ৪০ কোটি পাউন্ড দিয়েছিল ইরান। কিন্তু ব্রিটেন অস্ত্র বা অর্থ কোনোটিই এ পর্যন্ত দেয়নি। ইরান ১৯৭৪ ও ১৯৭৬ সালে ব্রিটেনের কাছ থেকে ২৫০টি সাঁজোয়া যান ও দেড় হাজার চিফটেন ট্যাংক কেনার জন্য লন্ডনকে ৪০ কোটি পাউন্ড পরিশোধ করেছিল।

কিন্তু ১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের পর নিষেধাজ্ঞার অজুহাত দেখিয়ে ওই সমরাস্ত্র বিক্রির প্রকল্প স্থগিত করে দেয় ব্রিটিশ সরকার। আন্তর্জাতিক আদালত ২০০৮ সালে এ ঘটনায় ব্রিটিশ সরকারকে ভর্ৎসনা করে ইরানের অর্থ ফেরত দেওয়ার পাশাপাশি তেহরানকে ক্ষতিপূরণ দেওয়ার জন্যও লন্ডনের প্রতি আহ্বান জানান।

২০২০ সালের সেপ্টেম্বরে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় পাওনা টাকার জন্য আবারও তাগাদা দেয় ব্রিটেনকে, কিন্তু এ পর্যন্ত ওই টাকা ফেরত দেয়নি লন্ডন। সূত্র: পার্সটুডে