Views: 165

আন্তর্জাতিক

ইউরোপে প্রতি ১৭ সেকেন্ডে একজন করে মারা যাচ্ছে : ডাব্লিউএইচও


আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপীয় দেশগুলোতে করোনাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা আবার আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও বলেছে, আগামী ছয় মাস ইউরোপীয় দেশগুলোকে কঠিন পরিস্থিতির মধ্যদিয়ে যেতে হবে। খবর পার্সটুডে’র।

ডাব্লিউএইচও’র ইউরোপীয় অঞ্চলের পরিচালক হ্যান্স ক্লুগ গতকাল (বৃহস্পতিবার) ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে এক সংবাদ সম্মেলনে এ সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, ইউরোপে গত এক সপ্তাহে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ২৯ হাজার মানুষ মারা গেছে। এই পরিসংখ্যানের ভিত্তিতে তিনি বলেন, ইউরোপীয় দেশগুলোতে প্রতি ১৭ সেকেন্ডে করোনা আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হচ্ছে।


ক্লুগ অবশ্য একথাও বলেন, কিছু দেশে লকডাউন কড়াকড়ি করার মাধ্যমে করোনায় আক্রান্তের সংখ্যা কমানো সম্ভব হয়েছে। গত মাসে ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর এই ভাইরাসের প্রকোপ ঠেকানোর জন্য বেশিরভাগ ইউরোপীয় দেশে লকডাউন বাস্তবায়নে কড়াকড়ি আরোপ করা হয়।

ডাব্লিউএইচও’র পরিসংখ্যান অনুযায়ী ইউরোপে এ পর্যন্ত এক কোটি ৫৭ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত এবং তিন লাখ ৫৪ হাজার মানুষ মারা গেছে। আক্রান্ত ব্যক্তিদের বেশিরভাগ ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স, স্পেন, ইতালি ও জার্মানির নাগরিক। এসব দেশের মধ্যে ব্রিটেনে সর্বাধিক ৫৩ হাজার মানুষ মৃত্যুবরণ করেছে। অন্যদিকে আক্রান্তদের সংখ্যার দিক থেকে ফ্রান্স সবচেয়ে এগিয়ে রয়েছে। দেশটিতে এ পর্যন্ত ২০ লাখের বেশি মানুষ কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছে।

হ্যান্স ক্লুগ বলেছেন, বিশ্বের মোট কোভিড আক্রান্ত রোগীর ২৬ শতাংশ এবং মোট মৃত্যুবরণকারীদের ২৮ শতাংশ ইউরোপের অধিবাসী। তিনি করোনাভাইরাসের টিকা আবিষ্কারের প্রতি ইঙ্গিত করে বলেন, খুব শিগগিরই ভোরের সুবাতাস বইবে কিন্তু তার আগে আগামী ছয় মাস ইউরোপকে কঠিন পরিস্থিতির মধ্যদিয়ে যেতে হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ষাটোর্ধ্ব ডিগ্রিবিহীন কুয়েত প্রবাসীদের জন্য দুঃসংবাদ

Saiful Islam

ভ্যানেটিব্যাগে এত হিরা-জহরত!

Saiful Islam

গোটা বিশ্বের মুসলিমদের এক হওয়ার ডাক দিলেন এরদোগান

Saiful Islam

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি চিকিৎসকের বিরুদ্ধে ধর্ষণ মামলা

Saiful Islam

ইয়েমেনে ৯ মাস বন্দি জীবন কাটাচ্ছেন বাংলাদেশি ৫ নাবিক

Saiful Islam

করোনায় আত্মহত্যা করছে জাপানিরা, এগিয়ে নারীরা

Saiful Islam