ইরাকের কুর্দিস্তান অঞ্চলে তুরস্কের হামলা জোরদার, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের উত্তরে আধা-স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুরস্কের সামরিক বাহিনী তাদের অভিযান জোরদার করেছেন। কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে গেরিলাদের উৎখাতের নামে ওই অভিযান চালাচ্ছে। খবর পার্সটুডে’র।

অভিযানের অংশ হিসেবে তুর্কি সামরিক বাহিনীর হেলিকপ্টার থেকে একটি গাড়ির উপর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে এবং তাতে চার ব্যক্তি নিহত হয়। কুর্দিস্তানের সুলায়মানিয়া প্রদেশের আলশো এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় মেয়রের উদ্ধৃতি দিয়ে কুর্দি ভাষার টেলিভিশন চ্যানেল রুদাও জানিয়েছে, কানি লান এবং দেগা অঞ্চলের মধ্যবর্তী একটি গ্রামে এই হামলা হয়। ডহুক প্রদেশের আমেদি এলাকায়ও তুর্কি সামরিক বাহিনী এবং পিকেকে গেরিলাদের মধ্যে সংঘর্ষ জোরদার হয়েছে বলে টেলিভিশন চ্যানেলটি জানিয়েছে। চ্যানেলের খবরে বলা হয়েছে, তুরস্কের হেলিকপ্টার-গানশিপ থেকে ওই এলাকায় ব্যাপক বোমাবর্ষণ করা হয়।

কুর্দি গেরিলাদের দমনের নামে তুরস্ক কয়েক বছর ধরে ইরাকের উত্তরাঞ্চলে ঘাঁটি গেড়ে অবস্থান করছে। তুর্কি বাহিনীর এই অবস্থানের বিরুদ্ধে ইরাক সরকার বারবার প্রতিবাদ জানিয়ে আসছে। রাজনৈতিক এবং সামরিক বিশ্লেষকদের অনেকেই বলছেন, ইরাকের তেল সম্পদের ওপরে বৃহত্তর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে তুরস্ক ইরাকের উত্তরাঞ্চলে সেনা মোতায়েন করে রেখেছে।

আজকের জনপ্রিয়:
>> আয়ু কমে যাওয়ার ৭ কারণ
>> সন্তানদের যে আমলের অভ্যাস করানো জরুরি
>> ছেলেদের যে বিষয়গুলো মেয়েরা সবার আগে খেয়াল করে


Share:





জুমবাংলানিউজ/একেএ