Views: 11

আন্তর্জাতিক

ইরানকে মোকাবেলার ডাক সৌদি সম্মেলনে


আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে মঙ্গলবার উপসাগরীয় আরব দেশগুলোর সম্মেলন (জিসিসি) উদ্বোধন করেছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এতে কাতারের সঙ্গে বিরোধ অবসানে সংহতি চুক্তি সই এবং ইরানের হুমকি মোকাবেলার ডাক দিয়েছে সৌদি আরব। খবর আল জাজিরা, আরব নিউজ এবং আনাদোলুর।

সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার সৌদি আরবের আল-উলা শহরে গেলে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানিকে আলিঙ্গন করে সৌদি যুবরাজ সালমান যে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন, তা দুই দেশের বৈরিতা অবসানেরই স্পষ্ট ইঙ্গিত মিলেছে।

প্রায় সাড়ে তিন বছর আগে কাতারের সঙ্গে সৌদি আরবসহ আরও তিন দেশ সব ধরনের সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।


জিসিসি সম্মেলনে উপসাগরীয় আরব দেশগুলোর নেতারা মঙ্গলবার একটি নথিতে সই করেছেন। তাৎক্ষণিকভাবে এ নথির বিষয়ে বিস্তারিত কিছু জানা না গেলেও ধারণা করা হচ্ছে– আরব মিত্রদের নিয়ে ইরানবিরোধী জোট গঠন করতে চাচ্ছে সৌদি আরব।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সৌদি আরব ও এর তিন আরব মিত্র দেশ কাতারের সঙ্গে সম্পর্ক আবারও পুরোপুরি চালু করতে রাজি হয়েছে।

তিন বছর অবরোধের পর কাতারের সঙ্গে সৌদি আরবের সংহতি ও স্থিতিশীলতার চুক্তি স্বাক্ষর হয়েছে। মঙ্গলবার সৌদি আরবের আল-উলা শহরে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সম্মেলনে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এর আগে সোমবার সৌদি আরব সাড়ে তিন বছর আগে আরোপ করা অবরোধ তুলে নিয়ে কাতারের সঙ্গে ফের যোগাযোগ চালু করার ঘোষণা দেয়।

২০১৭ সালের মাঝামাঝি সময়ে সন্ত্রাসে মদদের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক, বাণিজ্য সম্পর্ক ছিন্ন করাসহ ভ্রমণও বন্ধ করেছিল সৌদি আরবসহ বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তবে সন্ত্রাসের অভিযোগ অস্বীকার করে এসেছে কাতার।

জিসিসি সভায় চুক্তিতে মধ্যস্থতা করায় যুক্তরাষ্ট্র ও কুয়েতকে ধন্যবাদ জানান সৌদি যুবরাজ। ৪১তম এ সম্মেলন আয়োজন করা হয়েছে আল-উলা শহরে।

উপসাগরীয় অন্য আরব দেশগুলোর নেতাদের নিয়ে ইরানবিরোধী জোট গঠনের আহ্বান জানিয়েছে সৌদি আরব।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ভারতে মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত

rony

বৃহস্পতিবার বাড়ি যেতে পারেন সৌরভ

azad

আর্থিক ক্ষেত্রে ব্যর্থতা স্বীকার করলেন কিম

azad

বাইডেনের অভিষেক অনুষ্ঠানে অংশ নেবেন বুশ

azad

জর্জিয়ায় গুরুত্বপূর্ণ জয় পেলেন ডেমোক্র্যাট প্রার্থী

rony

দিনে ১০ লাখ ভ্যাকসিন দিবে যুক্তরাষ্ট্র : ফাউসি

Shamim Reza