আন্তর্জাতিক

ইরানের জন্য নতুন দু:সংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমানে ভুল করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে বিধ্বস্ত করার দায় স্বীকারের পর ইরানের বিরুদ্ধে আদালতে যাচ্ছে বিশ্বের পাঁচ দেশ। এ ব্যাপারে আলাপ-আলোচনার জন্য দেশগুলোর প্রতিনিধিরা বৃহস্পতিবার লন্ডনে বৈঠকে বসছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার দেশগুলোর প্রতিনিধিদের মধ্যে বৈঠক হবে। সেখানে ইরানের বিরুদ্ধে আইনগত কী ধরনের পদক্ষেপ নেওয়া যায় সেই বিষয়ে আলোচনা হবে। খবর আল-জাজিরা ও রয়টার্সের

এদিকে ইরানের বিভিন্ন শহরে গতকাল তৃতীয় দিনের মতো বিক্ষোভ হয়েছে। ‘স্বৈরাচার নিপাত যাক’ স্লোগানে মুখরিত হয় বিক্ষোভস্থল। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনি ও প্রেসিডেন্ট হাসান রুহানির পদত্যাগের দাবি উঠেছে। বিক্ষোভকারীরা বলছেন, আমেরিকা নয়, দেশের ভেতরেই আমাদের শত্রু আছে।


সিঙ্গাপুরে সফররত ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ভাদিম প্রিসতাইকো বলেন, ইরানে বিমান দুর্ঘটনায় নিহত ৫ দেশের প্রতিনিধিদের বৈঠক আগামী বৃহস্পতিবার লন্ডনে অনুষ্ঠিত হবে। বৈঠকে আইনগত পদক্ষেপসহ ক্ষতিপূরণের বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন প্রিসতাইকো। তবে কোন ৫টি দেশে তা জানা যায়নি।

গত বুধবার বিমান দুর্ঘটনায় নিহত ১৭৬ আরোহীর মধ্যে ইরানের ৮২ জন, কানাডার ৫৭, ইউক্রেনের ১১, সুইডেনের ১০, আফগানিস্তানের চার এবং ব্রিটেন ও জার্মানির তিনজন করে নাগরিক মারা যান।

ভুল করে বিমানটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় বলে ইরান স্বীকার করার পর দেশে বিক্ষোভসহ বিদেশে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে প্রেসিডেন্ট হাসান রুহানির সরকার। তেহরানে বড়ো ধরনের বিক্ষোভ চলছে। সেখানে আয়াতুল্লাহ আলি খামেনির পদত্যাগের দাবি উঠেছে। বিক্ষোভে সরকার দমন-পীড়ন চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। যদিও সরকার সেটি অস্বীকার করেছে।

এদিকে বিধ্বস্ত হওয়া ইউক্রেনীয় বিমানের ব্ল্যাক বক্স বিমানটির নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কিংবা যুক্তরাষ্ট্রকে দেয়া হবে না বলে ঘোষণা দিয়েছে ইরান।

ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার (সিএও) প্রধান আলি আবেদজাদেহ বলেছেন, ‘যুক্তরাষ্ট্র কিংবা বিমান নির্মাণকারী প্রতিষ্ঠানকে ব্ল্যাক বক্স হস্তান্তর করা হবে না। এ দুর্ঘটনা তদন্ত করবে ইরান, চাইলে ইউক্রেন সঙ্গে থাকতে পারে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

‘গোরস্তানে’ হাজার হাজার বিমান

globalgeek

এবার নরওয়ের প্রমোদ তরীতে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস

Shamim Reza

নেপালে ভূমিধসে ১০ জনের মৃত্যু

Shamim Reza

মারা গেছেন কম্পিউটার মাউসের সহ-উদ্ভাবক ইংলিশ

Shamim Reza

সৌদি সীমান্তে মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হুতিরা

Shamim Reza

করোনার কারণে মরুভূমিতে বসিয়ে রাখা হয়েছে বহু বিমান

mdhmajor