Views: 201

আন্তর্জাতিক

ইরানের প্রতি কৃতজ্ঞতা জানালেন আজারবাইজানের প্রেসিডেন্ট


আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ

আন্তর্জাতিক ডেস্ক: আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ নাগরনো-কারাবাখ বিরোধে ইরান যে অবস্থান নিয়েছে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। গতকাল (শুক্রবার) কারাবাখ অঞ্চলের আগদাম শহরে আজারি সেনা মোতায়েন উপলক্ষে এক ভিডিও বার্তা প্রকাশ করে ইরানের প্রতি এ কৃতজ্ঞতা জানান। খবর পার্সটুডে’র।


তিনি বলেন, ইরান আজারবাইজানের বন্ধু ও ভ্রাতৃপ্রতীম দেশ। কয়েকদিন আগেও আলিয়েভ কারাবাখ অঞ্চলের পুনরুদ্ধার হওয়া এলাকা পরিদর্শনে গিয়ে ইরান-আজারবাইজান সীমান্তকে ‘বন্ধুত্বের সীমান্ত’ বলে উল্লেখ করেছিলেন।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী সম্প্রতি নাগরনো-কারাবাখ সংকট প্রসঙ্গে এক ভাষণে বলেন, আর্মেনিয়ার হাতে দখলীকৃত সমস্ত ভূখণ্ড আজারবাইজানকে ফেরত দিতে হবে। একইসঙ্গে তিনি জাতিগত আর্মেনীয় জনগোষ্ঠীর নিরাপত্তা রক্ষা এবং দু’দেশের মধ্যকার আন্তর্জাতিক সীমান্ত রক্ষা করারও আহ্বান জানান।

কারাবাখ অঞ্চলে তিন সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষ শেষে গত ৯ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় শান্তি চুক্তি সই করে আর্মেনিয়া ও আজারবাইজান। ওই চুক্তি অনুযায়ী গতকাল (শুক্রবার) আজারবাইজানের সেনাবাহিনী কারাবাখের আগদাম শহরে প্রবেশ করে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

জাপানের বাসিন্দারা বিনামূল্যে পাবেন করোনার টিকা

mdhmajor

আরও শক্তিশালী হলো ঘূর্ণিঝড় বুরেভি

Saiful Islam

বাংলার উন্নয়নে অবাঙালীদের অবদান বেশি, বললেন দিলীপ ঘোষ

mdhmajor

এবার গবেষণাগারে তৈরি মাংসে অনুমোদন দিলো সিঙ্গাপুর

azad

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সম্পর্ক আরও জোরদার হবে : রাষ্ট্রদূত মিলার

azad

মুজিববর্ষ উপলক্ষে সুদানের ‘সাল্লাহ কারাগারে’ সেলাই মেশিন বিতরণ

mdhmajor