in

ইরান কখনও আলোচনার টেবিল ত্যাগ করেনি : রায়িসি

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, তার দেশ কখনও আলোচনার টেবিল ত্যাগ করেনি এবং ফলদায়ক যেকোনো আলোচনায় বসার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। তিনি আরো বলেছেন, পাশ্চাত্যের সঙ্গে তার দেশের পরমাণু আলোচনা থেকে অবশ্যই ফল বেরিয়ে আসতে হবে প্রতিপক্ষকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে কঠোর মনোভাব প্রদর্শন করতে হবে। খবর পার্সটুডে’র।

ইরানের প্রেসিডেন্ট সোমবার রাতে টেলিভিশনে সম্প্রচারিত এক সরাসরি সাক্ষাৎকার অনুষ্ঠানে এসব কথা বলেন। তিনি বলেন, এখন পর্যন্ত নিজের যে অবস্থান ঘোষণা করেছে তাতে অটল রয়েছে ইরান। এখন প্রতিপক্ষকেও নিজেদের অনঢ় মনোভাব প্রদর্শন করতে হবে।

সাক্ষাৎকারে সাংহাই সহযোগিতা পরিষদে ইরানের পূর্ণাঙ্গ সদস্যপদ লাভের বিষয়টি তুলে ধরে একে তেহরানের জন্য বড় ধরনের সাফল্য হিসেবে তুলে ধরেন।তিনি বলেন, প্রতিবেশী ও আঞ্চলিক দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাকে তার সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাপ্রবাহ সম্পর্কে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেন, আফগানিস্তানে স্থিতিশীলতা, ঐক্য ও সংহতি চায় তেহরান। দেশটিতে সকল জাতি ও গোষ্ঠীর প্রতিনিধিত্ব নিশ্চিতকারী একটি অংশগ্রহণকমূলক সরকার গঠন করা জরুরি বলে উল্লেখ করেন রায়িসি।

তিনি আফগানিস্তানে উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর মাথাচারা দিয়ে ওঠা এবং এসব গোষ্ঠীর প্রতি আমেরিকার পৃষ্ঠপোষকতার প্রতি ইঙ্গিত করে বলেন, আমেরিকা সব সময় আফগানিস্তানে অশান্তি, অস্থিতিশীলতা ও গোলযোগ বাধিয়ে রাখার চেষ্টা করেছে।

ইরানের প্রেসিডেন্ট আফগানিস্তানে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের তৎপরতা প্রতিহত করার জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়ে বলেন, শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীল পরিবেশে মাথা ঠাণ্ডা করে জীবনযাপন করার অধিকার আফগান জনগণের রয়েছে এবং তাদের সে অধিকার তালেবানকে নিশ্চিত করতে হবে।