Views: 142

আন্তর্জাতিক

ইসরায়েলের কারাগারে ধুঁকছে বহু ফিলিস্তিনি


আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছরে ৪ শতাধিক ফিলিস্তিনি শিশুকে আটক করে ইসরায়েলি বাহিনী। এদের মধ্যে ছেলে এবং মেয়েশিশুও রয়েছে জানিয়ে ‘বিশ্ব শিশু দিবস’-এ প্রতিবেদন প্রকাশ করে প্যালেস্টাইন প্রিজনারস সোসাইটি- পিপিএস।

ইসরায়েলি বাহিনীর সহিংসতার শিকার বহু ফিলিস্তিনি। বাদ যাচ্ছে না শিশু ও কিশোররাও। চলতি বছরের অক্টোবর পর্যন্ত চার শতাধিক শিশুকে আটক করা হয়েছে। স্থানীয় এনজিওগুলো এমন পরিসংখ্যানের কথা বলছে।

সংস্থাগুলো বলছে, চলতি বছরের প্রথম ১০ মাসেই তাদের আটক করা হয়। এদের বেশির ভাগই পূর্ব জেরুজালেমের।’ এখনো ১৭০ ফিলিস্তিনি শিশুকে আটক রয়েছে তেল আবিবের কারাগারে।


প্রতিবেদন উল্লেখ করা হয়েছে, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ৭ হাজার ফিলিস্তিনি শিশুকে আটকের ঘটনা ঘটে। ‘বিনা কারণে অমানবিকভাবে শিশুদের আটকে রেখে মানবাধিকার লঙ্ঘন করছে তেল আবিব। জেলে বন্দি রাখার কারণে শিক্ষা এবং বাবা-মার আদার থেকে বঞ্চিত হচ্ছে’।

ফিলিস্তিনের তথ্য মতে, এ পর্যন্ত সাড়ে চার হাজার ফিলিস্তিনি ইসরায়েলের কারাগারে আটক রয়েছেন, এদের মধ্যে ৩৯ জন নারী, ১৫৫ শিশু এবং ৭শ’ অসুস্থ রোগী।

নিজদের ভূমি পুনরুদ্ধারসহ নানা দাবিতে ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ করে আসছে ফিলিস্তিনিরা। তাদের দমাতে সীমান্ত এলাকায় গুলি চালায় ইসরায়েলি সেনারা। এতে নিহত এবং আহতের খবর পাওয়া যায়। ২০১৮ সালে অবরুদ্ধ গাজা উপত্যকা এবং অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলে সেনাদের গুলিতে ২৫ ফিলিস্তিনি শিশু প্রাণ হারান।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ষাটোর্ধ্ব ডিগ্রিবিহীন কুয়েত প্রবাসীদের জন্য দুঃসংবাদ

Saiful Islam

ভ্যানেটিব্যাগে এত হিরা-জহরত!

Saiful Islam

গোটা বিশ্বের মুসলিমদের এক হওয়ার ডাক দিলেন এরদোগান

Saiful Islam

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি চিকিৎসকের বিরুদ্ধে ধর্ষণ মামলা

Saiful Islam

ইয়েমেনে ৯ মাস বন্দি জীবন কাটাচ্ছেন বাংলাদেশি ৫ নাবিক

Saiful Islam

করোনায় আত্মহত্যা করছে জাপানিরা, এগিয়ে নারীরা

Saiful Islam