ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে নিরাপত্তা পরিষদের বৈঠক রবিবার

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে ক্রমবর্ধমান সহিংসতা বন্ধের বিষয় নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উন্মুক্ত ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে। কূটনীতিকরা বৃহস্পতিবার এ কথা জানান।

সূত্র জানায়, যুক্তরাষ্ট্রের আপত্তির কারণে শুক্রবার নির্ধারিত বৈঠকটি অনুষ্ঠিত হয়নি, যুক্তরাষ্ট্র বৈঠকটি আয়োজনে সম্মতি জানিয়ে পরবর্তী সপ্তাহের শুরুতে করার প্রস্তাব দেয়। তিউনিসিয়া, নরওয়ে এবং চীনের অনুরোধে অয়োজিত এই বৈঠকটি রবিবার অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার কূটনৈতিক কার্যক্রমের জন্য আরো সময় চেয়েছিল। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন শুক্রবারের অধিবেশন পিছিয়ে দেয়ার ব্যাপারে বলেন, যুক্তরাষ্ট্র বৈঠকে বাধা দিচ্ছে না, তবে বৈঠকের জন্য সময় প্রয়োজন।

ব্লিনকেন ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন, ‘আমারা জাতিসংঘে উন্মুক্ত এবং ফলপ্রসু আলোচনায় সমর্থন করছি।’

রবিবার বৈঠকের তারিখ নির্ধারিত হওয়ার আগে তিনি বলেন, ‘আমরা আগামী সপ্তাহের শুরুতে বৈঠকের অপেক্ষা করছি, এতে আমি আশা করছি কিছু কার্যকর পদক্ষেপ নিতে কূটনৈতিক প্রক্রিয়ার জন্য কিছু সময় পাবো।’

ইহুদি রাষ্ট্র ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র ফিলিস্তিনি ইসলামি আন্দোলন হামাসের রকেট হামলার জবাবে ইসরায়েলের আগ্রাসী হামলার পক্ষে সমর্থন দিয়ে যাচ্ছে।

আজকের জনপ্রিয়:
>> আয়ু কমে যাওয়ার ৭ কারণ
>> সন্তানদের যে আমলের অভ্যাস করানো জরুরি
>> ছেলেদের যে বিষয়গুলো মেয়েরা সবার আগে খেয়াল করে


Share:





জুমবাংলানিউজ/এসআর