Views: 37

আন্তর্জাতিক

ঈদের ছুটি ঘোষণা করলো আরব আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত পবিত্র ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করেছে। তবে এ বছর দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারীরা চার না পাঁচদিন ছুটি পাচ্ছেন তা এখনো নিশ্চিত নয়। খবর খালিজ টাইমস’র।

আমিরাতের কেন্দ্রীয় মানব সম্পদ কর্তৃপক্ষের ঘোষণা অনুসারে, এবার সেখানে ঈদুল ফিতরের ছুটি থাকবে ২৯ রমজান থেকে ৩ শাওয়াল পর্যন্ত।

মধ্যপ্রাচ্যের দেশটিতে পবিত্র রমজান মাস শুরু হয়েছে গত ১৩ এপ্রিল থেকে। সেখানে এ বছর ১৪ ঘণ্টার বেশি সব ধরনের পানাহার থেকে বিরত থেকে রোজা পালন করছেন ধর্মপ্রাণ মুসলিমরা।

ইসলামী ক্যালেন্ডারে নবম মাস রমজান। গ্রেগরিয়ান ক্যালেন্ডারের মতো এর দিন-মাস আগে থেকেই নির্ধারিত নয়। ইসলামী ক্যালেন্ডারে মাসের শুরু বা শেষ হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে।

ইসলামী ক্যালেন্ডারে সব কয়টি মাসই ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে, তা কখনোই ৩১ দিনের হয় না। রমজান মাসের শেষে আসে পবিত্র শাওয়াল মাস। এর শুরুর দিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলিমরা।

আমিরাতের সরকারি ঘোষণা অনুসারে, রমজানের ২৯ তারিখ থেকে শাওয়াল মাসের ৩ তারিখ পর্যন্ত ছুটি পাবেন সরকারি কর্মচারীরা।

এ বছর রমজান যদি ২৯ দিনে শেষ হয়, তাহলে চারদিন ছুটি পাবেন আমিরাতিরা। আর যদি রমজান ৩০ দিনে শেষ হয়, তাহলে ছুটি হবে পাঁচদিন।

সেই হিসাবে, ১৩ এপ্রিল আমিরাতে রোজা শুরু হওয়ায় ঈদের ছুটি শুরু হবে ১১ মে থেকে। সেক্ষেত্রে রোজা ২৯টি হলে ছুটি থাকবে ১৪ মে পর্যন্ত আর রোজা ৩০টি হলে ছুটি থাকবে ১৫ মে পর্যন্ত।

Share:



আরও পড়ুন

ছদ্মবেশে থানায় অভিযোগ লেখাতে গেলেন পুলিশ কমিশনার, কী ঘটলো?

Saiful Islam

যমুনায় ভাসিয়ে দেয়া হচ্ছে করোনায় মৃতদের লাশ

Saiful Islam

করোনায় উৎপাদন কার্যক্রম বন্ধ করল ইয়ামাহা

Shamim Reza

আগস্টের মধ্যে ভারতে মৃত্যু ১০ লাখ ছাড়াতে পারে : গবেষণা

Shamim Reza

গাজায় ইসরায়েলি বিমান হামলা, ৯ ফিলিস্তিনি নিহত

Saiful Islam

নাইজেরিয়ায় নৌকাডুবে ৩০ জনের মৃত্যু

Shamim Reza