Views: 139

আন্তর্জাতিক

একের পর এক তুর্কি টিবি২ ড্রোন হারাচ্ছে আজারবাইজান


আন্তর্জাতিক ডেস্ক : আর্মেনিয়ার বিরুদ্ধে যুদ্ধে একের পর এক তুরস্কে তৈরি টিবি২ ড্রোন হারাচ্ছে আজারবাইজান। রবিবার আর্মেনিয়ার প্রতিরক্ষামন্ত্রী সুশান স্টেপানিয়ান আজারবাইজানের আরো একটি টিবি২ ড্রোন ধ্বংসের কথা জানিয়েছেন। এ নিয়ে একটি বিবৃতি দেন তিনি। এতে সুশান স্টেপানিয়ান বলেন, স্থানীয় সময় দুপুর ২টার দিকে আর্মেনিয়ার আকাশ প্রতিরক্ষা ইউনিট গুলি করে ওই ড্রোনটি ভূপাতিত করেছে। এটি যুদ্ধাঞ্চলের দক্ষিণাংশে হামলা চালাতে যাচ্ছিল বলেও জানানো হয় ওই বিবৃতিতে।


এদিকে হংকংভিত্তিক গণমাধ্যম এশিয়া টাইমস জানিয়েছে, আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধে ব্যবহৃত হচ্ছে রাশিয়ার তৈরি বেলাডনা ‘ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম’। এটি রাশিয়ান প্রযুক্তিতে তৈরি একটি জ্যামিং সিস্টেম যা আর্মেনিয়ার হয়ে আজারবাইজানের ড্রোন ধ্বংসে ব্যবহৃত হচ্ছে। এরইমধ্যে এটি তুরস্কের দেয়া কমপক্ষে ৯টি টিবি২ ড্রোন ধ্বংস করেছে বলে জানিয়েছে এশিয়া টাইমস।
এটি আর্মেনিয়ায় অবস্থিত রাশিয়ার সামরিক ঘাঁটি থেকে পরিচালিত হচ্ছে।

বেলাডনা মূলত তৈরি করা হয়েছিল রাশিয়ার সামরিক ঘাটিগুলোকে সুরক্ষার জন্য। এর শক্তিশালী ট্রান্সমিটার রেঞ্জে থাকা সকল রাডার ব্যবস্থাকে নিস্ক্রিয় করে দেয়। ফলে নিয়ন্ত্রণ হারিয়ে ধ্বংস হয়ে যায় ড্রোন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পাকিস্তান ও চীনকে ভারতীয় সেনা প্রধানের হুঁশিয়ারি

Saiful Islam

ইসরায়েলে যেতে রাজি না হওয়ায় পাইলট বহিষ্কার

Saiful Islam

বন্দুক দিয়ে জন্মদিনের কেক কেটে শ্রীঘরে ২

Saiful Islam

অর্থ কেলেঙ্কারির অভিযোগে নেদারল্যান্ডস সরকারের পদত্যাগ

Saiful Islam

কেল্লা থেকে শুরু জনপদ সবকিছু তৈরি হয় হারবিন শহরের বরফ উৎসবে

Mohammad Al Amin

শপথের আগেই বাইডেনের প্রণোদনা প্যাকেজ ঘোষণা

Saiful Islam