আন্তর্জাতিক

এক দিনে ১ কোটি ৩০ লাখ গাছ লাগাল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক : পরিবেশের সুরক্ষায় এক দিনে এক কোটি ৩০ লাখ গাছ লাগিয়েছে তুরস্ক। ১১ নভেম্বর সোমবার দেশ জুড়ে এ বৃক্ষরোপণ কমর্সূচি পালিত হয়। এমনকি গাছ লাগানোর জন্য ঘোষণা করা হয় সরকারি ছুটি। প্রেসিডেন্ট তাইয়্যেব এরদোয়ান থেকে শুরু করে সরকারের মন্ত্রী, ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী, এনজিও প্রতিনিধি এবং সর্বস্তরের মানুষ দেশ জুড়ে বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেন। খবর আনাদোলু নিউজ এজেন্সির।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, এদিন দেশ জুড়ে লাগানো গাছের পরিমাণ এক কোটি ৩০ লাখ ছাড়িয়েছে। পরিচ্ছন্ন বাতাসে শ্বাস নিতে সবুজায়নের অংশ হিসেবে এ কর্মসূচি নেওয়া হয়েছে।


মূলত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক পোস্টের জেরে এ কর্মসূচি পালিত হয়। ওই পোস্টে এনিস সাহিন নামের এক তুর্কি নাগরিক বলেন, দুর্দান্ত একটি আইডিয়া পেয়েছি। মুসলিম দেশ হিসেবে আমরা ঈদুল ফিতর ও ঈদুল আজহায় সরকারি ছুটি পাই। বৃক্ষরোপণের জন্য একটি সরকারি ছুটি হলে কেমন হয়? আসুন দেশের ৮ কোটি ২০ লাখ মানুষ একসঙ্গে ওই দিনটিতে গাছ লাগাই। পরবর্তী প্রজন্মের জন্য আমরা একটি সবুজ পৃথিবী রেখে যেতে চাই।

এনিস সাহিন-এর পোস্টটি ভাইরাল হয়ে পড়লে এক পর্যায়ে এটি তুর্কি প্রেসিডেন্ট তাইয়্যেব এরদোয়ানের নজরে আসে। পোস্টদাতাকে ধন্যবাদ দিয়ে তিনি বলেন, চমত্কার একটি আইডিয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শিগগিরই আমি কর্মকর্তাদের সঙ্গে বসে বৃক্ষরোপণের জন্য একটি ছুটির দিন ঘোষণা করব।

পরে সবুজ তুরস্কের জন্য বনায়ন কর্মসূচির ঘোষণা দেন এরদোয়ান। প্রতি বছর ১১ নভেম্বরকে জাতীয় দিবস ঘোষণা করেন তিনি। এবারের কর্মসূচির অংশ হিসেবে দেশ জুড়ে এক কোটি ৩৭ লাখ ৪৭ হাজার ৭০৮টি গাছের চারা বিতরণ করা হয়।

রাজধানী আঙ্কারায় ক্ষমতাসীন দল একে পার্টির বৃক্ষরোপণ অনুষ্ঠানে এরদোয়ান বলেন, গত ১৭ বছরে তুরস্ক ৪৫০ কোটি চারাগাছ লাগিয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন নিয়ে নতুন শঙ্কা

Saiful Islam

কারফিউ ভেঙ্গে পার্টি করায় ছেলেকে পুলিশে দিলো মেয়র বাবা

Shamim Reza

মালয়েশিয়া প্রবাসীদের জন্য জরুরী ঘোষণা

Saiful Islam

আমি নিষ্পাপ : এমপি পাপুল

Shamim Reza

মমতার এক হুমকিতে বের হলো ৪ হাজার বাস

Shamim Reza

বনজুড়ে মরে পড়ে আছে ৩৫০টি হাতি, কেন?

Saiful Islam