Views: 131

আন্তর্জাতিক

এক শর্তে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকে রাজি সৌদি আরব


আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেছেন, যদি তার দেশের একটিমাত্র পূর্বশর্ত পূরণ হয়, তবে ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ প্রক্রিয়াকে সম্পূর্ণভাবে সমর্থন করবে রিয়াদ।


শনিবার জি-২০ ভার্চুয়াল সম্মেলনের অবকাশে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। ফয়সাল বিন ফারহান বলেন, একটি স্থায়ী ও পূর্ণাঙ্গ শান্তিচুক্তি সইয়ের মধ্য দিয়ে যদি ফিলিস্তিনিদের জন্য মর্যাদাপূর্ণ রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়, তবে ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার প্রতি পূর্ণ সমর্থন দেবে রিয়াদ সরকার।

গত দুই মাসের মধ্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সই করে সংযুক্ত আরব আামিরাত, বাহরাইন ও সুদান। এ ছাড়া, আরও কিছু আরব রাষ্ট্র একই পথে হাঁটবে বলে ধারণা করা হচ্ছে। এ চুক্তির প্রতি এর আগেও সমর্থন দিয়েছে রিয়াদ। সেইসঙ্গে আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েলের বিমান চলাচলের জন্য আকাশসীমা উন্মুক্ত করে দিয়েছে সৌদি।

এসব আরব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলেও ফিলিস্তিনিরা কঠোর নিন্দা ও সমালোচনা করে আসছে। সূত্র: পার্সটুডে


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

নিজস্ব অর্থায়নে বুলেট ট্রেন চালু করছে ভারত, ব্যয় ২৫ হাজার কোটি

Shamim Reza

পারস্য উপসাগরে বিশাল মহড়া চালালো ইরান

azad

১০ কোটি ডলার দিলেও আর হিজাব ছাড়ব না : হালিমা ইডেন

Shamim Reza

ইরাক সীমান্তে ইরানি সেনাসদস্যকে হত্যা

Shamim Reza

ফের আটক করা হলো মেহবুবা মুফতিকে, গৃহবন্দী মেয়েও

Shamim Reza

তুরস্কের সঙ্গে নতুন ১০ চুক্তি করলো কাতার

azad