জাতীয় শিক্ষা

এবছর থেকেই কার্যকর হচ্ছে জিপিএ-৪

জুমবাংলা ডেস্ক : দীর্ঘদিনের চলা জিপিএ-৫ এর পরিবর্তে নির্ধারণ করা হয়েছে নতুন পদ্ধতি জিপিএ-৪। এতে করে জেএসসি থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বাস্তবায়ন করা হবে এ্কই পদ্ধতি। আর এটি চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা থেকেই কার্যকর হবে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, এ লক্ষ্যে এ মাসেই নতুন গ্রেডিং পদ্ধতি বাস্তবায়ন করতে প্রজ্ঞাপন জারির কথা রয়েছে বলে।

নতুন গ্রেডিং পদ্ধতিতে দেখা গেছে, জেএসসি-জেডিসি, এসএসসি-সমমান, এইচএসসি-সমমান পরীক্ষায় নম্বরের ভিত্তিতে সর্বোচ্চ জিপিএ-৪ করা হয়েছে। এ ক্ষেত্রে ৯০-১০০ পর্যন্ত এ প্লাস জিপিএ-৪, ৮০-৮৯ পর্যন্ত ‘এ’ জিপিএ-৩.৫, ৭০-৭৯ ‘বি’ প্লাস জিপিএ-৩, ৬০-৬৯ ‘বি’ জিপিএ-২ দশমিক ৫, ৫০-৫৯ ‘সি’ প্লাস জিপিএ-২, ৪০-৪৯ ‘সি’ জিপিএ-১ দশমিক ৫, ৩৩-৩৯ ‘ডি’ জিপিএ-১ এবং শূন্য থেকে ৩২ ‘এফ’ গ্রেড জিপিএ-০ বা ফেল নির্ধারণ করা হয়েছে।

গত বছর ৮ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে গ্রেড পরিবর্তন-সংক্রান্ত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সেখানে শিক্ষাবিদসহ বিভিন্ন স্তরের বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, নতুন গ্রেড পদ্ধতি চূড়ান্ত করা হয়েছে। চলতি বছর (২০২০ শিক্ষাবর্ষ) থেকে জেএসসি-জেডিসি পরীক্ষার মাধ্যমে এটি বাস্তবায়ন করা হতে পারে। ২০২১ সাল থেকে এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষায় জিপিএ-৪ কার্যকর করা হবে।


আরও পড়ুন

করোনা নিয়ে মহামারীর হুশিয়ারি সেব্রিনা ফ্লোরার

globalgeek

মসজিদ খুলে দিতে শীর্ষ ১৫ আলেমের বিবৃতি

Shamim Reza

ছবি তোলার পর ত্রাণ কেড়ে নিলেন যুবলীগ নেতা

globalgeek

ফোনকল পেয়ে ১৫৮৭ জনের বাসায় খাবার পৌঁছে দিয়েছে ডিএসসিসি

Shamim Reza

তাবলিগের বিদেশিরা মসজিদেই আছেন

Shamim Reza

চীনা বিশেষজ্ঞ বাংলাদেশে করোনা বিস্তার রোধ নিয়ে সুখবর দিয়ে যা বললেন

globalgeek