আন্তর্জাতিক

এবার ইরানকে একঘরে করে দিল সীমান্তবর্তী চার দেশ

আন্তর্জাতিক ডেস্ক : দ্রুত মহামারিতে রূপ নেওয়া করোনা ভাইরাসের প্রভাবে প্রতিদিন বিশ্বব্যাপী শতাধিক লোকের প্রাণহানি ঘটছে। ভাইরাসটির শনাক্তস্থল চীনের সীমানা পেরিয়ে এর প্রাদুর্ভাব আরও অন্তত ২৬টি রাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। মধ্যপ্রাচ্যের দেশ ইরানে রহস্যময় এই ভাইরাসে আক্রান্ত হয়ে এরই মধ্যে ৯ জনের প্রাণহানি ঘটেছে।

গোটা বিশ্ব যখন মহামারি এই ভাইরাস নিয়ে উদ্বিগ্ন, ঠিক তখনই করোনা আতঙ্কে ইরানের সঙ্গে লাগোয়া সীমানা বন্ধ করে দিয়েছে তুরস্কসহ তিন দেশ। রবিবার (২৩ ফেব্রুয়ারি) বিবৃতির মাধ্যমে দেশগুলো নিজেদের এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, করোনা ভাইরাস খুব দ্রুত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। এটা খুবই আতঙ্কের বিষয়। তুরস্ক, আফগানিস্তান ও পাকিস্তান সরকার চায় না তাদের জনগণের মধ্যেও প্রাণঘাতী এই ভাইরাস সংক্রমিত হোক। তাই দেশগুলো ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে লাগোয়া নিজেদের সীমান্ত আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

চীনের বাইরে ২৬টি দেশে এক হাজার দু’শরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। চীনের বাইরে করোনাভাইরাসে মারা গেছে ২০ জন। ইতালিতে করোনাভাইরাসে চতুর্থ ব্যক্তির মৃত্যুর কথা জানা গেছে আজ সোমবার। করোনাভাইরাসে (কোভিড নাইনটিন) আক্রান্তদের এক হতে দুই শতাংশ এতে মারা যাচ্ছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনাভাইরাসে মৃত্যুর সঠিক হার আসলে এখনো জানা যায়নি।

আজ সোমবার নতুন করে তিনটি দেশে করোনাভাইরাসের সংক্রমণের কথা জানা গেছে। এই তিনটি দেশ হচ্ছে আফগানিস্তান, কুয়েত এবং বাহরাইন। এদের সবাই সম্প্রতি ইরান সফর শেষে ফিরেছিলেন। ইরান গতকাল জানিয়েছিল, সেখানে করোনাভাইরাসের আক্রান্তের ৪৩টি ঘটনা ধরা পড়েছে, বেশিরভাগই পবিত্র কোম নগরীতে। আক্রান্তদের মধ্যে ১২ জন মারা গেছে। চীনের বাইরে করোনাভাইরাসে এতো মানুষ আর কোথাও মারা যায়নি।

কোমের একজন এমপি আজ অভিযোগ করেছেন যে সরকার করোনাভাইরাসের সংক্রমণের আসল চিত্র আড়াল করার চেষ্টা করছে। তার মতে, কেবল কোম নগরীতেই ৫০ জনের মতো মানুষ মারা গেছে। তবে ইরানের স্বাস্থ্যমন্ত্রী এই দাবি প্রত্যাখ্যান করেছেন।

ইরানের এমন পরিস্থিতিতে দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করে দিচ্ছে একের পর এক দেশ। ইরান ভ্রমণে সব ধরনের ব্যবস্থা বন্ধ করে দিচ্ছে প্রতিবেশী দেশগুলো।

মূলতঃ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতেই ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে প্রতিবেশী তুরস্ক, পাকিস্তান, আফগানিস্তান এবং আর্মেনিয়া। দক্ষিণ কোরিয়া ও ইতালিতে আশঙ্কাজনকহারে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েছে। স্থগিত করা হয়েছে ভেনিস কার্নিভাল।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ায় জনমানব শূন্য হয়ে পড়েছে ইরানের অনেক শহর। ইরান থেকে যাওয়া আক্রান্ত ব্যক্তি কানাডা ও লেবাননে শনাক্ত হয়েছে। দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে প্রতিবেশীরা।


আরও পড়ুন

তুর্কমেনিস্তানে কেন করোনাভাইরাস নেই?

azad

ভারতকে ১ লাখ ৭০ হাজার পিপিই দিলো চীন

azad

মার্কিন সৈন্যদের ভবিষ্যৎ নিয়ে আলোচনায় বসবে যুক্তরাষ্ট্র ও ইরাক

azad

জনহীন সমুদ্র, উপকূলে সাঁতরাচ্ছে ঝাঁকে ঝাঁকে তিমি

rony

১১ সপ্তাহ পর খুলেছে উহানের লকডাউন

azad

করোনায় মারা গেলেন জন প্রিনি

azad