Views: 10

আন্তর্জাতিক

এবার ইরানের সঙ্গে দ্বন্দ্বে হরমুজে রণতরী পাঠালো দক্ষিণ কোরিয়া


দক্ষিণ কোরিয়া
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের রেভল্যুশনারি গার্ড দক্ষিণ কোরীয় ট্যাংকার আটক করার পর হরমুজ প্রণালীতে রণতরী পাঠিয়েছে দক্ষিণ কোরিয়া। এছাড়া দেশটিতে ইরানের রাষ্ট্রদূতকেও তলব করা হয়েছে। খবর এপি’র।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পারস্য উপসাগরীয় অঞ্চলে হরমুজ প্রণালীর কাছে একটি ডেস্ট্রয়ার পাঠানো হয়েছে। তাতে জলদস্যুতা-বিরোধী একটি ইউনিটও রয়েছে।

দক্ষিণ কোরিয়ার নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতেই এটি পাঠানো হয়েছে বলে দাবি করা হয়।


একইদিনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী কাং কায়ুং ওয়া এ বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছেন বলে জানিয়েছেন। খুব শিগগিরই আলোচনার জন্য ইরানে একটি প্রতিনিধিদল পাঠানো হবে বলে জানিয়েছেন তিনি।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে দক্ষিণ কোরিয়ার ব্যাংকে ইরানি তহবিল জব্দের ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে।

সরকারি কর্মকর্তাদের বরাতে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, জব্দ করা ৭০০ কোটি ডলার ইরান ফেরত চাইলে সিউলের উপ-পররাষ্ট্রমন্ত্রী চোই জোং-কুন এ নিয়ে আলোচনায় আছেন বলে দাবি করা হয়।

সিউলির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, চোইয়ের ভ্রমণের বিষয়টি এখন পরিষ্কার না।

সোমবার ইরানি গণমাধ্যম বলেছে, দূষণসংক্রান্ত নীতি লঙ্ঘনের দায়ে হ্যাংকুক ক্যামি নামের একটি ট্যাংকার জব্দ করেছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। নৌযানটি সাত হাজার ২০০ টন ইথানল বহন করে নিয়ে যাচ্ছিল।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ট্যাংকারটির মুক্ত করতে কূটনৈতিক চেষ্টা অব্যাহত থাকবে। ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ বলেন, দূষণ ছড়ানোর দায়ে জাহাজটি জব্দ করা হয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

গোপনাঙ্গে রড ঢুকিয়ে পাঁজর ভেঙে ধর্ষিতাকে হত্যা

Shamim Reza

ওরা হোয়াইট হাউসও পাবে না

Shamim Reza

বাড়ছে উত্তেজনা, ইরানের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার হুঙ্কার

Shamim Reza

২০০ ক্যান্সার রোগীর বিল মওকুফ করলেন পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন চিকিৎসক

Sabina Sami

রোগীরা গরীব, তাই প্রায় সাড়ে পাঁচ কোটি টাকার বিল মওকুফ করলেন ডাক্তার

mdhmajor

‘কুমারিত্ব পরীক্ষা’ নিষিদ্ধ করল পাকিস্তানের আদালত

Sabina Sami