আন্তর্জাতিক

এবার কাবা শরিফ তাওয়াফ ও সাঈ-তে বৈদ্যুতিক গাড়ি

আন্তর্জাতিক ডেস্ক : ওমরাহ হজ পালনকারীদের জন্য কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করার সুবিধার্থে নতুন এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে সৌদি আরবের হারামাইন কর্তৃপক্ষ। উমরাহ হজ যাত্রাকে সহজ করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গেছে, সময়ের সঙ্গে সঙ্গতি রেখেই দিন দিন নতুন নতুন সুযোগ-সুবিধা নিয়ে আসছে মক্কার কাবা শরিফ কর্তৃপক্ষ। যারা হেঁটে পবিত্র কাবাঘর তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করতে অক্ষম তাদের জন্য অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ির ব্যবস্থাপনা সংযোজন করা হয়েছে।

এক সময় যেসব হাজী হেঁটে কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করতে অপারগ ছিলেন তাদের কাঠের খাটে চড়িয়ে চারজনের সাহায্যে তাওয়াফ ও সাঈ করানো হতো। তারপর আসে হুইল চেয়ারের যুগ। অক্ষম ব্যক্তিদের হুইল চেয়ারে বসিয়ে তাওয়াফ করানোর কাজে মসজিদে হারামের আঙিনায় নিয়োজিত ছিলেন অনেক লোক।

এখন এসেছে আরও আধুনিক প্রযুক্তি। বিদ্যুৎচালিত অটো হুইল চেয়ার বা গাড়ি। যাতে চড়ে অক্ষম ব্যক্তিরা আদায় করতে পারবেন তাওয়াফ ও সাঈ। এ সবই সৌদি হারামাইন কর্তৃপক্ষের সেবা কার্যক্রমের অংশ।

ফলে বৃদ্ধ-বৃদ্ধা, অক্ষম যেকোনো ওমরাহ ও হজ পালনকারীর জন্য তাওয়াফ ও সাঈ করা সহজ হলো। এখন থেকে তাওয়াফ ও সাঈ করতে তাদের আর কোনো কষ্ট করতে হবে না।

প্রসঙ্গত, এ বছর হজের সময় পবিত্র মক্কায় আট হাজার ৭০০ বৈদ্যুতিক গাড়ির ব্যবস্থা ছিল হজ পালনকারীদের জন্য। বর্তমানে এ সংখ্যা বেড়ে প্রায় ১০ হাজারে উন্নীত করা হয়েছে। ১৫টি স্পটে রয়েছে এসব গাড়ি। যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমেই এ গাড়ি ব্যবহার করে অক্ষম, অসুস্থ ও বৃদ্ধ-বৃদ্ধারা তাওয়াফ ও সাঈ করতে পারছেন।


জুমবাংলানিউজ/এসআই



আপনি আরও যা পড়তে পারেন


সর্বশেষ সংবাদ